শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রীর ওপর এবার বিরোধীদের অনাস্থা
শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রীর ওপর এবার বিরোধীদের অনাস্থা

সংগৃহীত ছবি

শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রীর ওপর এবার বিরোধীদের অনাস্থা

অনলাইন ডেস্ক

শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন দেশটির ইউনাইটেড ন্যাশনাল পার্টি (ইউএনপি) নেতা রনিল বিক্রমাসিংহে। বৃহস্পতিবার স্থানীয় সময় ৬টা ৩০ মিনিটে দেশটির ২৬তম প্রধানমন্ত্রী হিসেবে বিক্রমাসিংহেকে শপথ পড়ান লঙ্কান প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। তবে নতুন প্রধানমন্ত্রীর ওপর এবার অনাস্থা জানাচ্ছে দেশটির বড় বিরোধী রাজনৈতিক দলগুলো। এমনকি প্রধানমন্ত্রীকে পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের নতুন চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে তারা।

এছাড়া প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের পদত্যাগের দাবিতেও আন্দোলন অব্যাহত রয়েছে। এমনকি দেশের শাসনব্যবস্থা বদলে ফেলার প্রস্তাব করেছেন  বিক্ষোভকারীরা।

বিরোধীরা বলছেন, আগামী সপ্তাহে গোতাবায়ার বিরুদ্ধে পার্লামেন্টে অনাস্থা প্রস্তাব আনা হবে। এই প্রস্তাব পাস হলে রনিল বিক্রমাসিংহের বিরুদ্ধেও একই ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে, শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর দায়িত্ব নিয়ে কাজ শুরু করেছেন রনিল বিক্রমাসিংহে। গতকাল শুক্রবার ভারত, চীন, যুক্তরাষ্ট্র ও জাপানের রাষ্ট্রদূতদের সঙ্গে বৈঠকও করেছেন তিনি।

অন্যদিকে, দেশটির প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে বলেন, নতুন প্রধানমন্ত্রীর অধীনে দেশজুড়ে চলমান রাজনৈতিক ও অর্থনৈতিক সঙ্কট কাটিয়ে উঠবে শ্রীলঙ্কা। রনিল বিক্রমাসিংহেকে নিয়ে শ্রীলঙ্কাকে আবারও রাষ্ট্র হিসেবে গড়ে তুলতে চান গোতাবায়া। নবনিযুক্ত প্রধানমন্ত্রীকে জানানো শুভেচ্ছা বার্তায় এই প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

গোতাবায়া রাজাপাকসে তার টুইটে লিখেন, শ্রীলঙ্কার নবনিযুক্ত প্রধানমন্ত্রীকে আমার শুভেচ্ছা। তিনি অত্যন্ত সঙ্কটাপন্ন সময়ের মধ্য দিয়ে দেশ পরিচালনার চ্যালেঞ্জিং কাজটি গ্রহণ করতে এগিয়ে এসেছেন। আমি শ্রীলঙ্কাকে আবার শক্তিশালী করতে তার সাথে একসাথে কাজ করার জন্য উন্মুখ।

গত সোমবার বিক্ষোভের মুখে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন মাহিন্দা রাজাপাকসে। তার পদত্যাগের ফলে পদটি শূন্য হয়ে পড়ে। এরপর মঙ্গলবার দেশটির প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে বিরোধীদল সামাজি জানা বালাবউইগেয়ায়ার (এসজেবি) নেতা সাজিথ প্রেমাদাসাকে প্রথমে প্রধানমন্ত্রী হওয়ার জন্য প্রস্তাব দিয়েছিলেন। কিন্তু সাজিথ জানিয়েছিলেন, প্রেসিডেন্ট পদত্যাগ করলেই কেবল তিনি প্রধানমন্ত্রীর দায়িত্ব নেবেন।

এরপর বুধবার রনিল বিক্রমাসিংহেকে প্রধানমন্ত্রী হওয়ার প্রস্তাব দেন গোতাবায়া। এ নিয়ে বুধবার সন্ধ্যায় গোতাবায়া রাজাপাকসের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করেছেন রনিল বিক্রমাসিংহে। এরপরই শোনা যায় শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন এই ইউএনপি নেতা।

এর আগেও লঙ্কান প্রধানমন্ত্রী হিসেবে পাঁচবার দায়িত্ব পালন করেন রনিল বিক্রমাসিংহে। চলমান রাজনৈতিক ও অর্থনৈতিক সঙ্কটের মধ্যে ষষ্ঠবারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন এই ইউএনপি নেতা।

news24bd.tv/রিমু 
 

;