ফিনল্যান্ডে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করছে রাশিয়া
ফিনল্যান্ডে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করছে রাশিয়া

ফিনল্যান্ডে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করছে রাশিয়া

অনলাইন ডেস্ক

আজ ১৪ মে শনিবার থেকেই ফিনল্যান্ডে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করছে রাশিয়া। গতকাল (শুক্রবার) রুশ বিদ্যুৎ রপ্তানিকারক প্রতিষ্ঠান রাও নর্ডিক এক বিবৃতিতে এ ঘোষণা দেয়।

মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো সামরিক জোটে যোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ফিনল্যান্ড। এ নিয়ে রাশিয়ার সঙ্গে স্ক্যান্ডিনেভিয়ান এ দেশটির সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকেছে।

 ধারণা করা হচ্ছে, এ কারণেই দেশটিকে চাপে ফেলতে বিদ্যুৎ বন্ধ করে দিচ্ছে মস্কো। ফিনল্যান্ডের সঙ্গে রাশিয়ার প্রায় ১৪০০ কিলোমিটার অভিন্ন সীমান্ত রয়েছে।

রাও নর্ডিক জানিয়েছে, আমরা ফিনল্যান্ডে বিদ্যুৎ রপ্তানি বন্ধ করতে বাধ্য হয়েছি। কারণ, দেশটি আমাদের বিদ্যুতের মূল্য পরিশোধ করছে না। অপরদিকে ফিনল্যান্ডের ইলেক্ট্রিসিটি নেটওয়ার্ক অপারেটর দেশের মানুষদের আশ্বস্ত করে জানিয়েছে, রাশিয়ার বিদ্যুৎ ছাড়াই নাগরিকদের চাহিদা ঠিকমতো পূরণ করা সম্ভব হবে। দেশের বিদ্যুতের সামান্য অংশই রাশিয়া থেকে আনা হতো। বিকল্প উৎস থেকে দ্রুতই এই চাহিদা মেটানো সম্ভব হবে।

এর আগে ফিনল্যান্ড ন্যাটোতে যোগদানের কথা জানালে রাশিয়া দেশটিকে সামরিক উপায়ে পাল্টা জবাব দেওয়ার হুমকি দিয়েছিল।

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে হামলা চালালে ফিনল্যান্ড সরকার ন্যাটোতে যোগদানের বিষয়ে অনেক বেশি আগ্রহী হয়ে ওঠে। এ পরিপ্রেক্ষিতে গত সপ্তাহে আনুষ্ঠানিকভাবে ন্যাটোতে যোগদানের পরিকল্পনার কথা জানায় হেলসিংকি। এরইমধ্যে দেশটির প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী এ বিষয়ে যৌথ বিবৃতি দিয়েছেন।

news24bd.tv তৌহিদ

;