যুদ্ধ শুরুর পর প্রথম রুশ-মার্কিন প্রতিরক্ষামন্ত্রীদের ফোনালাপ
যুদ্ধ শুরুর পর প্রথম রুশ-মার্কিন প্রতিরক্ষামন্ত্রীদের ফোনালাপ

সংগৃহীত ছবি

যুদ্ধ শুরুর পর প্রথম রুশ-মার্কিন প্রতিরক্ষামন্ত্রীদের ফোনালাপ

অনলাইন ডেস্ক

ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পরাশক্তি রাশিয়া। গত ২৪ ফেব্রুয়ারি ভোর থেকে শুরু হয় এই অভিযান। রাশিয়ার ছোঁড়া বোমা আর রকেটে কেঁপে উঠছে ইউক্রেনের বিভিন্ন শহর। এরইমধ্যে ইউক্রেনের বেশ কয়েকটি নগরী দখলে নিয়েছে রুশ বাহিনী।

এদিকে, ইউক্রেনে রাশিয়া সামরিক অভিযান শুরু করার পর প্রথম বারেরমতো রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু ও আমেরিকার প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন ফোনালাপ করেছেন।

দুই মন্ত্রী ফোনে আলোচনা করেন বলে পেন্টাগন মুখপাত্র জন কিরবি জানিয়েছেন।

তিনি বলেন, ফোনালাপে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী ইউক্রেন যুদ্ধ জোরদার হওয়া সত্ত্বেও মস্কো এবং ওয়াশিংটনের মধ্যে যোগাযোগ অব্যাহত রাখার ওপর গুরুত্বারোপ করেন।   

মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর অনুরোধে এই ফোনালাপ অনুষ্ঠিত হয় যা প্রায় এক ঘণ্টা স্থায়ী হয়েছে। তবে এই আলাপে কোনো বিশেষ সমস্যার সমাধানের পথ বের হয় নি। ইউক্রেন যুদ্ধ শুরুর আগে ১৮ ফেব্রুয়ারি দুই মন্ত্রী সর্বশেষ ফোনে কথা বলেছিলেন। এর এক সপ্তাহ পর ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে। সেই হিসাবে প্রায় তিন মাস পর আমেরিকা ও রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী ফোনে কথা বললেন।

গত ২৪ মার্চ জন কিরবি জানান, মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন ও সেনাপ্রধান জেনারেল মার্ক মিলি রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু ও সেনাপ্রধান জেনারেল ভ্যালেরি গ্যারামিসভের সঙ্গে কথা বলতে চেয়েছিলেন কিন্তু রুশ কর্মকর্তারা তা অস্বীকার করেন।

news24bd.tv/রিমু