১১০ টাকায় মিলছে না সয়াবিন তেল, সিদ্ধান্ত স্থগিত
১১০ টাকায় মিলছে না সয়াবিন তেল, সিদ্ধান্ত স্থগিত

১১০ টাকায় মিলছে না সয়াবিন তেল, সিদ্ধান্ত স্থগিত

অনলাইন ডেস্ক

হঠাৎ করেই সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে পণ্য বিক্রি স্থগিতের ঘোষণা দিয়েছে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। রোববার (১৫ মে) রাতে এক সংবাদ বিজ্ঞপ্তিতে টিসিবির মুখপাত্র হুমায়ুন কবির জানান, পূর্ব ঘোষণা অনুযায়ী সোমবার (১৬ মে) থেকে শুরু হতে যাওয়া বিক্রি কার্যক্রম অনিবার্য কারণে স্থগিত করা হলো। তবে বিজ্ঞপ্তিতে পণ্য বিক্রি কার্যক্রম স্থগিত করার কোনো কারণ উল্লেখ করা হয়নি।

এর আগে গত ১১ মে এক বিজ্ঞপ্তিতে টিসিবি জানায়, সোমবার থেকে সাশ্রয়ী মূল্যে সারা দেশে পণ্য বিক্রি করবে সংস্থাটি।

চলবে ৩০ মে পর্যন্ত। সারা দেশে ২৫০ থেকে ৩০০টি খোলা ট্রাকের মাধ্যমে সয়াবিন তেল, চিনি, মশুর ডাল ও ছোলা বিক্রি করবে রাষ্ট্রায়ত্ত্ব সংস্থাটি।

টিসিবির ঘোষণা অনুযায়ী সংস্থাটির ডিলাররাও প্রস্তুতি নেন। কিন্তু শেষ মুহূর্তে পণ্য বিক্রি কার্যক্রম স্থগিত করা হয়েছে।

গত ১১ মের বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, বাজারে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য সহনীয় রাখতে দেশের মহানগর, জেলা ও উপজেলা পর্যায়ে ট্রাকের মাধ্যমে পণ্য বিক্রি কার্যক্রম চলবে। প্রতি লিটার সয়াবিন তেল বিক্রি করা হবে ১১০ টাকায়। আর প্রতি কেজি চিনি ৫৫ টাকা, মশুর ডাল ৬৫ টাকা এবং ছোলা ৫০ টাকায় বিক্রি করা হবে। একজন ক্রেতা একবারে দুই লিটার সয়াবিন তেল, দুই কেজি চিনি, দুই কেজি মশুর ডাল নিতে পারবেন।

এদিকে বাজারে বোতলজাত প্রতি লিটার সয়াবিন তেলের দাম বেড়ে ১৯৮ টাকা হয়েছে। কিন্তু এই তেল ১১০ টাকায় সরবরাহ করার ঘোষণা দিয়েছিল টিসিবি।

সম্প্রতি বাণিজ্য মন্ত্রণালয়ের কাছে সয়াবিন তেলের দাম বাড়ানোর প্রস্তাব করেছিল টিসিবি। লোকসান কমানোর জন্য সয়াবিন তেলের দাম প্রতি লিটারে ২০ থেকে ২৫ টাকা বাড়ানোর প্রস্তাব করে সংস্থাটি। কিন্তু বাণিজ্য মন্ত্রণালয় তাতে সায় দেয়নি।

এদিকে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, টিসিবির প্রস্তাবে সম্মতি দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। এ কারণে সয়াবিন তেলের দাম পুনঃনির্ধারণ করে বিক্রি করার ঘোষণা দেওয়া হবে।

news24bd.tv তৌহিদ