রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে জিততে পারে ইউক্রেন : ন্যাটো প্রধান
রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে জিততে পারে ইউক্রেন : ন্যাটো প্রধান

সংগৃহীত ছবি

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে জিততে পারে ইউক্রেন : ন্যাটো প্রধান

অনলাইন ডেস্ক

গত ২৪ ফেব্রুয়ারি ভোর থেকে ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান চালাচ্ছে রাশিয়া। অভিযানে রাশিয়ার ছোঁড়া বোমা আর রকেটে কেঁপে উঠছে ইউক্রেনের বিভিন্ন শহর। এর মধ্যে ইউক্রেনের বেশ কয়েকটি নগরী দখলে নিয়েছে রুশ বাহিনী। ইউক্রেনে রুশ সেনাদের হামলায় প্রতিদিনই বাড়ছে নিহতের সংখ্যা।

ইউক্রেন-রাশিয়ার চলমান যুদ্ধে ন্যাটোর প্রধান জেনস স্টলটেনবার্গ বলেছেন, ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ ক্রেমলিনের পরিকল্পনা অনুযায়ী চলছে না। তারা কিয়েভ দখলে নিতে ব্যর্থ হয়েছে। জার্মানিতে ন্যাটোর বৈঠকের পর স্টলটেনবার্গ এ কথা বলেন। খবর আল জাজিরার

তিনি বলেন, ইউক্রেন এই যুদ্ধে জিততে পারে। ইউক্রেনীয়রা সাহসের সঙ্গে তাদের স্বদেশ রক্ষা করছে। ইউক্রেনের জন্য আরো সামরিক সহায়তার আহ্বান জানান তিনি।
 
তিনি আরো বলেন, রাশিয়ার সামরিক অগ্রগতি ক্ষীণ বলে মনে হচ্ছে। ন্যাটোকে অবশ্যই দেশটির (ইউক্রেনের) প্রতি তাদের সামরিক সহায়তা অব্যাহত রাখতে হবে।

স্টলটেনবার্গ বলেন, দোনবাসের জন্য যুদ্ধে জেতার জন্য ইউক্রেনীয় বাহিনীকে ঘিরে ফেলার চেষ্টায় ইউক্রেনের পূর্বে অবস্থান নিচ্ছে রুশ বাহিনী।  

এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, ইউক্রেনে রুশ সৈন্যরা সলিল সমাধির পর্যায়ে আছে। দোনবাস এলাকায় দখলদার বাহিনীর হামলার নিন্দা করেছেন তিনি।

জেলেনস্কি আবারো রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জোরদার করার প্রয়োজনীয়তার ব্যাপারে কথা বলেন। বিশেষ করে ইউরোপীয় দেশগুলোকে মস্কোর তেল আমদানি নিষিদ্ধ করার আহ্বান জানিয়েছেন জেলেনস্কি।

ব্রিটিশ সামরিক গোয়েন্দাদের একটি মূল্যায়নে বলা হয়েছে, রাশিয়া ফেব্রুয়ারিতে মোতায়েন করা স্থল যুদ্ধ বাহিনীর প্রায় এক তৃতীয়াংশ হারিয়েছে।

news24bd.tv/রিমু