আধা-সরকারি প্রতিষ্ঠান থেকেও বিদেশ যাওয়া বন্ধ
আধা-সরকারি প্রতিষ্ঠান থেকেও বিদেশ যাওয়া বন্ধ

সংগৃহীত ছবি

আধা-সরকারি প্রতিষ্ঠান থেকেও বিদেশ যাওয়া বন্ধ

অনলাইন ডেস্ক

সরকারি কর্মকর্তা কর্মচারীদের বিদেশ ভ্রমণ সীমিত করা সংক্রান্ত নতুন আরেকটি পরিপত্র জারি করেছে অর্থ মন্ত্রণালয়। এতে বলা হয়েছে, আগে যে পরিপত্র জারি করা হয়েছিল সেখানে উল্লেখিত বিধি-নিষেধ সরকারি-আধা সরকারি ও স্বায়ত্তশাসিত সব প্রতিষ্ঠানের জন্য প্রযোজ্য হবে। এসব প্রতিষ্ঠানের নিজস্ব তহবিল থেকে বিদেশ ভ্রমণের ক্ষেত্রেও ওই বিধিনিষেধ প্রযোজ্য হবে। অর্থাৎ কোনো প্রতিষ্ঠানের অভ্যন্তরীণ তহবিল থেকে অর্থ নিয়েও সরকারি কর্মকর্তা-কর্মচারীরা বিদেশ যেতে পারবেন না।

সোমবার (১৬ মে) অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান-১ অধি-শাখার উপ-সচিব আ ফ ম ফজলে রাব্বী স্বাক্ষরিত পরিপত্রটি জারি করা হয়।

পরিপত্রে বলা হয়, পরিচালন ও উন্নয়ন বাজেটের আওতায় সকল প্রকার বৈদেশিক ভ্রমণ সীমিতকরণে বর্ণিত বিধি-নিষেধ সকল সংবিধিবদ্ধ, রাষ্ট্রায়ত্ত, স্বায়ত্তশাসিত, আধা-সরকারি প্রতিষ্ঠান, রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানি ও আর্থিক প্রতিষ্ঠানের নিজস্ব তহবিলের অর্থ ব্যবহারের ক্ষেত্রেও প্রযােজ্য হবে।

অর্থ বিভাগ জানায়, যথাযথ কর্তৃপক্ষের অনুমােদনক্রমে এ আদেশ জারি করা হলাে এবং অবিলম্বে কার্যকর হবে।

এর আগে গত বৃহস্পতিবার (১২ মে) সরকারি চাকরিজীবীদের বিদেশ ভ্রমণ সীমিত করে প্রথম দফায় পরিপত্র জারি করে অর্থ মন্ত্রণালয়।  

উপ-সচিব মোহাম্মদ শওকত উল্লাহ স্বাক্ষরিত পরিপত্রে বলা হয়, কোভিড-১৯ পরবর্তী অর্থনৈতিক পুনরুদ্ধার এবং বর্তমান বৈশ্বিক সংকটের প্রেক্ষাপটে পুনরাদেশ না দেওয়া পর্যন্ত সকল প্রকার এক্সপোজার ভিজিট/স্টাডি ট্যুর/এপিএ ও ইনোভেশনের আওতাভুক্ত ভ্রমণ এবং ওয়ার্কশপ/সেমিনারে অংশগ্রহণসহ সকল প্রকার বৈদেশিক ভ্রমণ বন্ধ থাকবে।

'পরিচালন ও উন্নয়ন বাজেটের আওতায় সকল প্রকার বৈদেশিক ভ্রমণ সীমিতকরণ' শীর্ষক এ পরিপত্রে আরও বলা হয়, এ আদেশ উন্নয়ন বাজেট ও পরিচালন বাজেট উভয় ক্ষেত্রে প্রযোজ্য হবে এবং অবিলম্বে কার্যকর হবে।

news24bd.tv/আলী

সম্পর্কিত খবর