'আগামী কয়েক মাস আমাদের জীবন বাঁচানো কঠিন হবে'
'আগামী কয়েক মাস আমাদের জীবন বাঁচানো কঠিন হবে'

ফাইল ছবি

'আগামী কয়েক মাস আমাদের জীবন বাঁচানো কঠিন হবে'

জাতির উদ্দেশে ভাষণে শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক

নানা সংকটে বিপর্যস্ত শ্রীলংকার নতুন প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে সোমবার জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন। আগামী দিনে আরও কঠিন পরিস্থিতির সম্মুখীন হতে পারে বলে সতর্ক করেন তিনি। বলেন, আগামী কয়েক মাস আমাদের জীবন বাঁচানো সবচেয়ে কঠিন হবে।  

তিনি বলেন, সত্যকে আড়াল করার এবং জনগণের কাছে মিথ্যা বলার কোনও ইচ্ছা আমার নেই।

সংকটাপন্ন শ্রীলঙ্কার পেট্রল ফুরিয়ে গেছে। মজুদ আছে মাত্র এক দিনের পেট্রল। প্রয়োজনীয় আমদানির অর্থায়নের জন্য ডলার খুঁজে পাচ্ছে।

তেলের তিনটি চালানের জন্য অর্থ প্রদানের জন্য ডলার বাড়াতেও অক্ষম সরকার। জনগণকে ধৈর্য সহকারে আগামী কয়েক মাস সহ্য করার আহ্বান জানান নতুন প্রধানমন্ত্রী। জনগণকে প্রতিশ্রুতি দিয়ে বলেন, চলমান সংকটকে কাটিয়ে উঠতে পারবেন তিনি।

নতুন প্রধানমন্ত্রী আশ্বাস দেন, কয়েক দিনের মধ্যে এসে পৌঁছাবে ভারতীয় ঋণে কেনা পেট্রল ও ডিজেলের দুটি চালান। তখন কিছুটা ফিরবে স্বস্তি।

নতুন প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে বলেন, আমি একটি বিপজ্জনক চ্যালেঞ্জ নিচ্ছি। জাতির জন্য আমি এই চ্যালেঞ্জ গ্রহণ করছি। আমার লক্ষ্য ও উদ্দেশ্য হলো এই দেশের সব মানুষকে রক্ষা করা। তরুণ প্রজন্মের ভবিষ্যৎ রক্ষা করা।

তিনি বলেন, সরকারের কাছে ১৪ লাখ সরকারি কর্মীর মে মাসের বেতন দেয়ার মতো টাকা নেই। শেষ সম্বল হিসেবে তিনি টাকা ছাপানোর সিদ্ধান্ত নেবেন। সংকট মোকাবেলায় জ্বালানি ও বিদ্যুতের শুল্ক বাড়ানো হবে উল্লেখ করে  বিক্রমাসিংহ বলেন, সরকার লোকসানে থাকা জাতীয় বিমান সংস্থাকে বিক্রি করে দেবে ক্ষতি কমিয়ে আনার জন্য। সূত্র : দ্য গার্ডিয়ান 

news24bd.tv/রিমু