ন্যাটোতে যোগদানে সুইডিশ প্রধানমন্ত্রীর সই
ন্যাটোতে যোগদানে সুইডিশ প্রধানমন্ত্রীর সই

সংগৃহীত ছবি

ন্যাটোতে যোগদানে সুইডিশ প্রধানমন্ত্রীর সই

অনলাইন ডেস্ক

এবার সামরিক জোট ন্যাটোতে যোগদানের জন্য প্রতিবেশী দেশ ফিনল্যান্ডের দেখানো পথেই হাঁটলেন সুইডেন। দেশটির প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসন ন্যাটো সদস্যপদের জন্য আবেদনপত্রে সই করেছেন। খবর আরটির।  

সুইডেনের পার্লামেন্টে নিরাপত্তা নীতিতে বিতর্কের পর সুইডেনের প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসন বলেন, 'ন্যাটোতে যোগদানের জন্য পার্লামেন্টে ব্যাপক সংখ্যাগরিষ্ঠতা রয়েছে।

সুইডেন এবং সুইডিশ জনগণের জন্য সবচেয়ে ভালো বিষয় হচ্ছে ন্যাটোতে যোগ দেওয়া। ' 

সুইডেনের প্রস্তাবকে স্বাগত জানিয়েছে জাপান। জাপান বিবৃতি দিয়ে জানিয়েছে, রাশিয়া ইউক্রেনে যেভাবে আগ্রাসন দেখাচ্ছে তাতে এছাড়া সুইডেনের আর কোনো উপায় ছিল না। নর্ডিক দেশগুলির নিরাপত্তা প্রয়োজন বলে মনে করে জাপান।

তবে ন্যাটো সামরিক জোটে যোগদান নিয়ে সুইডেন ও ফিনল্যান্ডকে  হুঁশিয়ারি করেছে রাশিয়া। রাশিয়ার উপ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ বলেছেন, সুইডেন এবং ফিনল্যান্ড যদি মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো সামরিক জোটে যোগ দেয় তাহলে রাশিয়া তা চেয়ে চেয়ে দেখবে না। এই ঘটনায় সামরিক উত্তেজনা বাড়বে এবং রাশিয়া নিশ্চিতভাবে এর জবাব দেবে।

সের্গেই রিয়াবকভ পরিষ্কার করে বলেন, ন্যাটো জোটে যোগ দিয়ে ফিনল্যান্ড এবং সুইডেন তাদের নিরাপত্তা জোরদার করতে পারবে না বরং এই ব্যাপারে তাদের আপস করতে হবে।

রুশ সাংবাদিকদের রিয়াবকভ বলেন, ইউরোপের এই দুটি দেশ যদি ন্যাটো জোটে যোগ দেয় তাহলে তা হবে মারাত্মক রকমের ভুল এবং দীর্ঘমেয়াদী ক্ষতিপূরণ দিতে হবে। ন্যাটো জোটে যোগ দিতে গেলে কি ধরনের খেসারত দিতে হবে রাশিয়ার তা এরইমধ্যে দেখিয়ে দিয়েছে। সুইডেন এবং ফিনল্যান্ড নিজেদের নিরাপত্তা কোনমতেই বাড়াতে পারবে না।

রাশিয়া উপ পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, ফিনল্যান্ড এবং সুইডেনের যোগ দেয়ার পরে রাশিয়া কী ধরনের ব্যবস্থা নেবে ন্যাটো জোটের পক্ষ থেকে সৃষ্ট সামরিক হুমকির উপর তা নির্ভর করবে।

তিনি জোর দিয়ে বলেন, ন্যাটো জোটে যোগ দেয়ার বিষয়ে নরডিক এ দুটি দেশ তাদের সাধারণ জ্ঞান বিসর্জন দিয়েছে।

news24bd.tv/রিমু