নর্থ সাউথের ১০ বিলাসবহুল গাড়ি বিক্রি করে অর্থ তহবিলে জমার নির্দেশ

সংগৃহীত ছবি

নর্থ সাউথের ১০ বিলাসবহুল গাড়ি বিক্রি করে অর্থ তহবিলে জমার নির্দেশ

অনলাইন ডেস্ক

বেসরকারি নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ে কেনা বিলাসবহুল ১০টি গাড়ি বিক্রি করে তার অর্থ বিশ্ববিদ্যালয়ের সাধারণ তহবিলে জমা দিতে নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। বিভিন্ন মডেলের ২৬ কোটি ৯৫ লাখ টাকায় কেনা এসব গাড়ি বিক্রির অর্থ জমা দিতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে মঙ্গলবার বিশ্ববিদ্যালয়টির ভিসিকে নির্দেশনা দিয়ে চিঠি পাঠানো হয়েছে।

মঙ্গলবার (১৭ মে) শিক্ষা মন্ত্রণালয় থেকে এক প্রজ্ঞাপনে এ নির্দেশনা দেওয়া হয়। এতে সই করেছেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপ-সচিব ড. মো. ফরহাদ হোসেন।

 

প্রজ্ঞাপনে বলা হয়, বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০ এর ধারা ৪৪ (১) অনুযায়ী প্রত্যেক বেসরকারি বিশ্ববিদ্যালয়ে একটি সাধারণ তহবিল থাকবে এবং ৪৪ (৭) ধারা অনুযায়ী সাধারণ তহবিলের অর্থ উক্ত বিশ্ববিদ্যালয়ের প্রয়োজনীয় ব্যয় ব্যতীত অন্য কোনো উদ্দেশ্যে ব্যয় করা যাবে না। বর্ণিত বিশ্ববিদ্যালয়টি শিক্ষা ও গবেষণা উন্নয়ন খাতে প্রয়োজনীয় ব্যয় না করে জানুয়ারি ২০১৯ থেকে জানুয়ারি ২০২২ পর্যন্ত মোট ১২ (বার) টি গাড়ি ক্রয় করে, যার মধ্যে ১০টি (দশ) বিলাসবহুল। এটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা উন্নয়নের সঙ্গে সম্পর্কিত নয়। ।

উপরন্তু, বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০ এর ৪৬ (৬) ধারা অনুযায়ী সরকার ও কমিশন সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের আর্থিক ও প্রশাসনিক স্বচ্ছতা ও শৃঙ্খলা নিশ্চিতকরণ এবং শিক্ষার মান উন্নয়নের জন্য যেরূপ উপযুক্ত বিবেচনা করবে সেরূপ ব্যবস্থা গ্রহণের জন্য প্রয়োজনীয় নির্দেশ প্রদান করতে পারবে এবং এ নির্দেশ অনুযায়ী উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করবে।

বর্ণিতাবস্থায়, জানুয়ারি ২০১৯ থেকে জানুয়ারি ২০২২ পর্যন্ত সময়ে ক্রয়কৃত মোট ১২টি গাড়ির মধ্যে নিম্নোক্ত ১০টি বিলাসবহুল গাড়ি খোলা দরপত্রের মাধ্যমে বিক্রয় করে বিক্রয়কৃত অর্থ বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা উন্নয়নে ব্যয়ের লক্ষ্যে বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০ এর ধারা ৪৪ (১) অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের সাধারণ তহবিলে জমা প্রদানপূর্বক এ বিভাগ এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে জরুরি ভিত্তিতে অবহিত করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

যানবাহনের ধরন ও মডেল হলো, হার্ড জিপ (টয়োটা প্রাডো টি এক্স), মডেল-২০১৫, হার্ড জিপ (রেঞ্জ রোভার ভোগ পি ৪০০ ) মডেল-২০১৯, হার্ড জিপ (রেঞ্জ রোভার ভোগ পি ৪০০ ই), মডেল-২০১৯, হার্ড জিপ (রেঞ্জ রোভার অটোবায়োগ্রাফি), মডেল-২০১৯,  হার্ড জিপ (রেঞ্জ রোভার ভোগ পি ৪০০ ), মডেল-২০১৯,  হার্ড জিপ (রেঞ্জ রোভার অটোবায়োগ্রাফি), মডেল-২০১৯, হার্ড জিপ (রেঞ্জ রোভার অটোবায়োগ্রাফি), মডেল-২০১৯, হার্ড জিপ (রেঞ্জ রোভার ভোগ পি ৪০০ ই), মডেল-২০১৯, কার (স্যালুন) মার্সিডিজ বেঞ্জ, মডেল-২০১৯, হার্ড জিপ (রেঞ্জ রোভার ভোগ পি ৪০০ ই), মডেল-২০১৯।

news24bd.tv/আলী