গুহার সেই কিশোরদের ভিডিও প্রকাশ

হাসপাতালে উদ্ধার হওয়া কিশোররা।

গুহার সেই কিশোরদের ভিডিও প্রকাশ

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

থাইল্যান্ডের ভৌতিক গুহা থেকে উদ্ধার হওয়া ১২ কিশোর ফুটবলার ও তাদের কোচের প্রথম ছবি ও ভিডিও চিত্র প্রকাশিত হয়েছে। ভিডিওতে ওই কিশোরদের হাসপাতালের বিছানায় মুখে মাস্ক পরিহিত অবস্থায় বসে থাকতে দেখা গেছে। এদের মধ্যে একজন ক্যামেরার দিকে তাকিয়ে বিজয়সূচক ‘ভি’ চিহ্ন প্রদর্শন করেছে।

সেই সঙ্গে হাসপাতালের বিশেষ সংরক্ষিত কক্ষের বাইরে উদ্বিগ্ন স্বজনদেরকে অপেক্ষা করতে দেখো গেছে।

এসময় তাদের স্বজনদের উদ্বিগ্ন দেখা গিয়েছিল।

সাম্প্রতিক বিশ্বব্যাপী আলোড়ন সৃষ্টিকারী অভিযান চালানোর সময় আতঙ্কিত হওয়ার হাত থেকে রক্ষা করার জন্য এসব কিশোর ও তাদের কোচকে অজ্ঞান করে নেওয়া হয়েছিল। গণমাধ্যমে এমন খবর প্রকাশিত হয়েছে।

উদ্ধার অভিযানে অংশগ্রহণকারী ডুবুরিরা বলেছেন, পানির নীচের প্রচণ্ড অন্ধকার ও সরু পথ দিয়ে বের করে আনার সময় কিশোররা যাতে ভয় না পায় সেজন্য প্রতিটি অভিযানের শুরুতে শিশুদেরকে গভীরভাবে অজ্ঞান করে নেওয়া হয়েছে।

এটা আগে থেকেই সিদ্ধান্ত নেওয়া হয়।

থাই নৌবাহিনীর সাবেক কর্মকর্তা চাইয়ানান্ত পিরানাংরং বলেছেন, অজ্ঞান করার পর কিশোরদের কেউ কেউ পুরোপুরি ঘুমিয়ে পড়েছিল এবং কেউ কেউ তাদের আঙ্গুল নাড়াচ্ছিল। কিন্তু তাদের শ্বাস-প্রশ্বাস ঠিকমতো চলছিল।

মঙ্গলবার থাইল্যান্ডের পাহাড়ের গুহায় আটকে পড়া কিশোর ফুটবলারদের শেষ দলকে নিরাপদে বের করে আনা হয়। রোববার থেকে শুরু হওয়া তিনদিনের রুদ্ধশ্বাস উদ্ধার অভিযানে সবার শেষে বের করে আনা হয় ২৫ বছর বয়সী কোচকে। তারা সেখনে ২৩ জুলাইয়ে আটকা পড়ে।

আরও পড়ুন: যেভাবে গুহা থেকে মুক্ত হয় ওই কিশোররা
 

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ