বিদ্যুতের পাইকারি দাম ৬৬ শতাংশ বাড়ানোর প্রস্তাব

প্রতীকী ছবি

বিদ্যুতের পাইকারি দাম ৬৬ শতাংশ বাড়ানোর প্রস্তাব

অনলাইন ডেস্ক

বিদ্যুতের পাইকারি দাম বাড়ানোর প্রস্তাবে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) গণশুনানি শুরু হয়েছে আজ। বুধবার শুনানিতে বিদ্যুতের পাইকারি দাম ৬৬ শতাংশ বাড়ানোর প্রস্তাব করেছে পিডিবি।

বিইআরসি চেয়ারম্যান আব্দুল জলিল বলেন, ‘প্রশ্ন উঠতে পারে গ্যাসের দাম সমন্বয় না করে কেন বিদ্যুতের পাইকারি দাম সমন্বয়ের গণশুনানি করা হলো। ’ সরকারের নীতিগত অবস্থান দালিলিকভাবে স্পষ্ট হওয়ার পরই প্রাকৃতিক গ্যাসের সমন্বয়কৃত দাম ঘোষণা করবে এনার্জি রেগুলেটরি কমিশন বলে জানান তিনি।

বর্তমানে দেশে মোট বিদ্যুতের ৫৫ শতাংশ আসে গ্যাসভিত্তিক বিদ্যুৎকেন্দ্রগুলো থেকে। এ অবস্থায় গ্যাসের দাম ঠিক না করে এই গণশুনানি ফলপ্রসূ হবে না বলে মনে করছেন জ্বালানি বিশেষজ্ঞরা।

বিশেষজ্ঞরা বলছেন, গ্যাসের দাম আগে ঠিক করে তার ওপর ভিত্তি করে বিদ্যুতের দামের গণশুনানি করা উচিত।

নাম প্রকাশ না করার শর্তে বিইআরসির এক সদস্য বলেন, যেহেতু এখনো গ্যাসের দাম ঠিক হয়নি, তাই শুধু জ্বালানি তেলের দামের ভিত্তিতে বিদ্যুতের এই গণশুনানি সুফল বয়ে আনবে না।

এর আগে বিইআরসির চেয়ারম্যান মো. আব্দুল জলিল বলেন, ‘আমরা এখন চাইলেই গ্যাসের দাম ঘোষণা দিতে পারছি না। এর সঙ্গে বিভিন্ন বিষয় যুক্ত আছে। আবার যেহেতু বিদ্যুতের গণশুনানির তারিখ নির্ধারণ করা হয়েছে, তাই শুনানির তারিখও পরিবর্তন করা হবে না। এরই মধ্যে হল রুম বুকিং এবং খাবারের অর্ডার দেওয়া হয়ে গেছে। পরবর্তী সময়ে দাম ঘোষণা হলে গ্যাসের দাম যা হবে সে অনুযায়ী বিদ্যুতের দাম ঠিক করা হবে। ’

জানা যায়, জ্বালানি তেলের দাম বৃদ্ধির কারণ দেখিয়ে গত জানুয়ারির মাঝামাঝিতে বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাব দেয় পিডিবি। এতে পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম গড়ে ৬৬ থেকে ৭৯ শতাংশ পর্যন্ত বাড়ানোর কথা বলা হয়। পাইকারিতে দাম বাড়লে খুচরা পর্যায়ে দাম বাড়ে।

এর আগে গত জানুয়ারি মাসেই ছয়টি গ্যাস বিতরণ কম্পানি গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাব দেয়। তাদের প্রস্তাবে আবাসিকে দুই চুলায় গ্যাসের বিল মাসে ৯৭৫ টাকা থেকে বাড়িয়ে দুই হাজার ১০০ টাকা ও এক চুলায় ৯২৫ টাকা থেকে বাড়িয়ে দুই হাজার টাকা করার কথা বলা হয়। সেখানে বিইআরসির কারিগরি কমিটি গ্রাহকদের দুই চুলার গ্যাসের দাম ৯৭৫ টাকা থেকে বাড়িয়ে এক হাজার ৮০ টাকা এবং এক চুলার গ্যাসের দাম ৯২৫ টাকা থেকে বাড়িয়ে ৯৯০ টাকা করার সুপারিশ করে।

পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসাইন বলেন, ‘বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বেড়ে যাওয়ায় ফার্নেস অয়েল ও ডিজেলভিত্তিক বিদ্যুৎ উৎপাদন ব্যয় অনেক বেড়ে গেছে। তাই গ্যাসের দাম বাড়ালেও বিদ্যুতের দাম বাড়াতে হবে, না বাড়ালেও বিদ্যুতের দাম বাড়াতে হবে। ’

news24bd.tv/রিমু