সহসাই কমছে না নিত্যপণ্যের দাম : বাণিজ্যমন্ত্রী
সহসাই কমছে না নিত্যপণ্যের দাম : বাণিজ্যমন্ত্রী

ফাইল ছবি

সহসাই কমছে না নিত্যপণ্যের দাম : বাণিজ্যমন্ত্রী

বর্তমান পরিস্থিতির কারণে বৈদেশিক রিজার্ভের উপর চাপ পড়েছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। আজ বুধবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

দেশে নিত্যপণ্যের দাম বৃদ্ধির জন্য আন্তর্জাতিক বাজারকে দায়ী করেছেন টিপু মুনশি। বলেছেন, বাজারে জিনিসপত্র দাম কমার সহসাই কোনো সুখবর নাই সরকারের কাছে।

বিশ্বের অন্যন্য  দেশে দাম না কমলে আমাদের দেশেও কমবে না।

মন্ত্রী বলেন, এখন যে জিনিসপত্রের দামের ক্রাইসিস চলছে সেটা সবাইকে কষ্ট দিচ্ছে। তাই নতুন নতুন পথ খুঁজছে সরকার।

তিনি বলেন, ২৫ থেকে ৩০ টাকার মধ্যে পেঁয়াজের দাম হলে সেটা যৌক্তিক। তবে ২০২৫ সাল থেকে আর পেঁয়াজ আমদানি করতে হবে না সেভাবেই উৎপাদন প্রক্রিয়া চলছে।

ভোজ্য তেলের বাজারে সমস্যা হবেনা। বাজারে চাহিদা অনুযায়ী তেল আছে বলেও জানান  টিপু মুনশি। গত ৫ মে তেলের যে দাম ঠিক করে দেওয়া হয়েছিল তখন ব্যবসায়ীরা বলেছেন সাপ্লাই ঠিক আছে। কিন্তু মাঝখানে সেটা ঠিক ছিলনা, তবে এখন সাপ্লাই ঠিক হয়ে গেছে বলে জানান মন্ত্রী।

মন্ত্রী বলেন, রাইচ ব্রান্ড থেকে তেল উৎপাদনের চিন্তা করছে সরকার। এখান থেকে ৭ লাখ টন তেল উৎপাদন সম্ভব। তাহলে চাহিদার ২৪ ভাগ পূরণ হবে।

মন্ত্রী আরও বলেন, জুনে এক কোটি মানুষকে টিসিবির পণ্য দেয়া হবে। যার সুবিধা পাবে পাঁচ কোটি মানুষ। এর পরিমান আর বাড়ানো হবেনা। জুন মাস থেকে শুরু হবে এই প্রক্রিয়া।

সরকারি পর্যায়ে ভারত বাংলাদেশে গম রপ্তানি বন্ধ করেনি। শতভাগ গম আমদানি করা যাবে বলেও জানান বাণিজ্যমন্ত্রী।

news24bd.tv/রিমু