ডলার নিয়ে উভয় সঙ্কটে বাংলাদেশ
ডলার নিয়ে উভয় সঙ্কটে বাংলাদেশ

প্রতীকী ছবি

ডলার নিয়ে উভয় সঙ্কটে বাংলাদেশ

বাবু কামরুজ্জামান

খোলা বাজারে আজ ডলারের দাম সামান্য কমলেও আমদানি পর্যায়ে এখনো ৯৫ থেকে ৯৬ টাকায় কেনাবেচা হয়েছে ডলার। অর্থনীতি বিশ্লেষকরা বলছেন পরিস্থিতি উভয় সঙ্কটের হলেও রিজার্ভের ওপর চাপ তৈরি করা যৌক্তিক হবে না। এ অবস্থায় বাজারকে চাহিদা যোগানের ভারসাম্য বজায় রেখেই চলতে দেয়ার কথা বলছেন বিশ্লেষকরা।  

বিশ্ব অর্থনীতির নানা সংকটের প্রভাব পড়ছে বাংলাদেশেও।

একদিকে পণ্যমূল্য বাড়াচ্ছে মূল্যস্ফীতির চাপ অন্যদিকে ডলারের চাঙাভাব সে সংকট আরও বাড়িয়ে দিচ্ছে।

বিশ্বজুড়েই ডলারের দর এখন চড়া। গত এক বছরে ডলারের দর বেড়েছে ১৬ শতাংশ। গেল ২০ বছরের মধ্যে বিশ্বে ডলারের দর এখন সবচেয়ে বেশি। ডলারের দাপটে বিপাকে ছোট অর্থনীতির দেশগুলো। বিপদে বাংলাদেশও। ১ মাসের ব্যবধানে ডলারের বিপরীতে টাকার মান কয়েক দফা কমিয়েছে বাংলাদেশ ব্যাংক।  

এপ্রিল মাসে প্রতি ডলারের বিপরীতে ব্যাংকগুলোতে ৮৯ থেকে ৯০ টাকায় কেনাবেচা হলেও মে মাসে তা উঠে আসে  ৯৪ থেকে ৯৫ এর ঘরে। যা উদ্বেগ তৈরি করছে অর্থনীতির নানা সূচকে।

অর্থনীতি বিশ্লেষকরা বলছেন বাংলাদেশ ব্যাংকের যে রিজার্ভ তা এখন সাড়ে ৫ মাসের আমদানি ব্যয় মেটাতে পারে। যা নূন্যতম সীমায় নেমে এসেছে। তাই এমন উদ্বেগজনক পরিস্থিতিতে রিজার্ভের ওপর চাপ না দেয়ার পরামর্শ এই অর্থনীতি বিশ্লেষকের।

বুধবার বাংলাদেশ ব্যাংকের টাকায় কর্মকর্তা-কর্মচারীদের বিদেশ ভ্রমণের জন্য জারি করা সব আদেশ বাতিল হয়েছে। সঙ্কট মোকবেলায় আসছে বাজেটে অপ্রয়োজনীয় প্রকল্প ও খরচের বিষয়ে বিশেষ সতর্কতার পরামর্শ বিশ্লেষকদের।

news24bd.tv/কামরুল