সোমবার, ১৪ অক্টোবর, ২০১৯ | আপডেট ৪০ মিনিট আগে

জাতিসংঘের ‘কার্য নির্বাহক সংক্রান্ত ষোষণা’র খসড়া তৈরি করলো বাংলাদেশ

লাবলু আনসার, নিউইয়র্ক থেকে

জাতিসংঘের ‘কার্য নির্বাহক সংক্রান্ত ষোষণা’র খসড়া তৈরি করলো বাংলাদেশ

জাতিসংঘে বাংলাদেশের গুরুত্ব এখন অপরিসীম। সে আলোকেই ‘কার্য নির্বাহক সংক্রান্ত ষোষণা’র খসড়া তৈরি করলো বাংলাদেশ ও অস্ট্রেলিয়া। ঘোষণার খসড়া স্থানীয় সময় বুধবার (১১ জুলাই) জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক পরিষদের (ইকোসক) প্রেসিডেন্টকে প্রদান করা হয়। 

জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন এ তথ্য গণমাধ্যমকে অবহিত করতে বাংলাদেশ মিশনের বঙ্গবন্ধু মিলনায়তনে এদিন এক প্রেস ব্রিফিংয়ের আয়োজন করেন। এ সময় রাষ্ট্রদূতের পাশে ছিলেন কাউন্সিলর সঞ্চিতা হক এবং ফার্স্ট সেক্রেটারি  (প্রেস) নূর এলাহি মিনা।
    
রাষ্ট্রদূত জানান, ৯ জুলাই থেকে জাতিসংঘে শুরু হয়েছে হাই-লেভেল পলিটিক্যাল ফোরাম বা এইচএলপিএফ এর অধিবেশন। এবারের এইচএলপিএফ-এ জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক পরিষদ (ইকোসক) এর প্রেসিডেন্ট বাংলাদেশ ও অস্ট্রেলিয়াকে ‘কার্য নির্বাহক সংক্রান্ত ষোষণা’র খসড়া তৈরি করার জন্য কো-ফ্যাসিলিটেটর নিয়োগ করে। 

উল্লেখ্য, এইচএলপিএফ এর অন্যতম গুরুত্বপূর্ণ দিক হলো এর আউটকাম ডকুমেন্টস্ অর্থাৎ মন্ত্রী পর্যায়ের ঘোষণা। অধিবেশনের শেষ দিনে গৃহীত এই মন্ত্রী পর্যায়ের ঘোষণা সদস্য দেশসমূহের আলাপ-আলোচনার মাধ্যমে চূড়ান্ত করা হয়।

 

লাবলু/অরিন/নিউজ টোয়েন্টিফোর

মন্তব্য