আগামীকাল থেকে সাগরে মাছ ধরা বন্ধ
আগামীকাল থেকে সাগরে মাছ ধরা বন্ধ

সংগৃহীত ছবি

আগামীকাল থেকে সাগরে মাছ ধরা বন্ধ

অনলাইন ডেস্ক

আগামীকাল বৃহস্পতিবার (১৯ মে) মধ্যরাত থেকে শুরু হচ্ছে সাগরে মাছ ধরার উপর ৬৫ দিনের নিষেধাজ্ঞা। সামুদ্রিক মাছের বাধাহীন প্রজনন ও সংরক্ষণে প্রতি বছরের মতো এবারও ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত নিষেধাজ্ঞা আরোপ করেছে মৎস্য বিভাগ। মাছ ধরার নিষেধাজ্ঞাকালীন সময়ে নিবন্ধিত জেলেদের প্রত্যেককে ৮৬ কেজি করে চাল দেওয়া হবে।

পটুয়াখালী জেলা মৎস্য কর্মকর্তা মোল্লা এমদাদুল্লাহ বলেন, এ নিষেধাজ্ঞার পর সাগরে কাঙ্ক্ষিত পরিমাণে ইলিশ ধরা পড়ার আশা করছি।

নিষেধাজ্ঞাকালীন কর্মহীন ৪৭ হাজার ৮০৫ জন জেলেকে দুই ধাপে ৮৬ কেজি করে চাল দেওয়া হবে।

সরেজমিন ঘুরে দেখা গেছে, ইতিমধ্যে অধিকাংশ ট্রলার মহিপুর ও আলীপুর মৎস্য বন্দরে এসে পৌঁছেছে। এ সব ট্রলারের অনেকে তীরে জাল তুলছেন। কেউ বা বিছানা নিয়ে বাড়ি ফিরছেন। অনেকে ট্রলার মেরামতের জন্য ডগে তুলেছেন।

গভীর সমুদ্র থেকে ফেরা এফবি আব্দুল্লাহ-২ ট্রলারের মাঝি রহিম মিয়া বলেন, সাগরে তেমন মাছ নেই। তাই আগেভাগে ট্রলার নিয়ে তীরে ফিরেছি। কিছু ছেড়া জাল রয়েছে। এসব জাল সেলাই করতে ৮ থেকে ১০ দিন সময় লাগবে। এরপর বেকার সময় পার করতে হবে।

কুয়াকাটা-আলীপুর মৎস্য আড়ত মালিক সমিতির সভাপতি ও লতাচাপলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আনসার উদ্দিন মোল্লা বলেন, জেলেদের প্রণোদনা এবং নিষেধাজ্ঞাকালীন গভীর সাগরে প্রশাসনের টহল বাড়ানোর দাবি জানাচ্ছি। যাতে পাশের দেশের জেলেরা আমাদের জলসীমানায় প্রবেশ করতে না পারে।  

news24bd.tv/আলী

সম্পর্কিত খবর