রাত পোহালেই গাজীপুর জেলা আওয়ামী লীগের সম্মেলন
রাত পোহালেই গাজীপুর জেলা আওয়ামী লীগের সম্মেলন

রাত পোহালেই গাজীপুর জেলা আওয়ামী লীগের সম্মেলন

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর

দীর্ঘ ১৯ বছর পর আগামীকাল (১৯মে) বৃহস্পতিবার অনুষ্ঠিত হতে যাচ্ছে গাজীপুর জেলা আওয়ামী লীগের সম্মেলন। গাজীপুরের ঐতিহাসিক রাজবাড়ি মাঠে অনুষ্ঠিত হবে জেলা আওয়ামী লীগের এই সম্মেলন। সম্মেলনকে ঘিরে আওয়ামী লীগের নেতাকর্মীদের মাঝে বিরাজ করছে ব্যাপক উৎসবের আমেজ। নেতাকর্মীরা জেলাজুড়ে তৈরি করেছেন নানা ফেস্টুন, ব্যানার আর প্লেকার্ড।

শহরের ভাওয়াল রাজবাড়ি ময়দানে বিশাল প্যান্ডেল তৈরির কাজ ইতিমধ্যে সম্পন্ন হয়েছে। কারা আসছেন গাজীপুর জেলা আওয়ামী লীগের নেতৃত্বে এই আলোচনা এখন সর্বত্র।

সম্মেলনে বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে। ইতিমধ্যে সম্মেলনের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে দলীয় সূত্রে জানা গেছে।

সম্মেলন উপলক্ষ্যে দলীয় নেতাকর্মীরা তাদের পছন্দের প্রার্থীদের ছবি দিয়ে বিলবোর্ড তৈরি করে সাটাচ্ছেন জেলাজুড়ে। বিশেষ করে শহরের চান্দনা চৌরাস্তা থেকে জয়দেবপুর শহরের রাজবাড়ি মাঠ পর্যন্ত পাঁচ কিলোমিটার পর্যন্ত সড়কের উপর স্থাপন করা হয়েছে বেশ কিছু তোরণ। আর সড়কের দুই পাশে শত শত ব্যানার ফ্যাস্টুন শোভা পাচ্ছে। পুরো শহরজুড়ে ব্যাপক উৎসবের আমেজ তৈরি হয়েছে।

সম্মেলনকে কেন্দ্র করে নেতাকর্মীদের মাঝে ঘুরে ফিরে আলোচনা একটাই এবারের সম্মেলনে কারা আসছেন নেতৃত্বে। বিশেষ করে শীর্ষ দুই পদকে নিয়েই সবার আগ্রহ। ইউনিয়ন থেকে শুরু করে জেলা পর্যায়ের নেতাকর্মীদের মাঝে আলোচনা হচ্ছে নতুন ও পুরাতন নেতাদের আমলনামা নিয়ে। কারা নেতৃত্বে আসলে জেলা আওয়ামী লীগ আরো শক্তিশালী হবে তা নিয়ে চলছে নানা বিশ্লেষণ।

গাজীপুর জেলা আওয়ামী লীগের সর্বশেষ সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল ১৯ বছর আগে ২০০৩ সালের ২৯ জুন। ওই সম্মেলনে তৎকালীন গাজীপুর পৌরসভার মেয়র অ্যাডভোকেট আ ক ম মোজাম্মেল হক সভাপতি এবং টঙ্গী পৌরসভার মেয়র অ্যাডভোকেট আজমত উল্লাহ খান সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছিলেন। পরে ২০১৬ সালের ১৩ অক্টোবর সম্মেলন ছাড়াই কেন্দ্রীয় আওয়ামী লীগ বর্তমান মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এমপিকে পুনরায় সভাপতি এবং ইকবাল হোসেন সবুজকে সাধারণ সম্পাদক হিসেবে ঘোষণা করেন। ২০১৭ সালের ২২ জুলাই জেলা আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন করে কেন্দ্রীয় আওয়ামী লীগ। এরপর আর জেলা আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হয়নি।

সম্মেলনকে ঘিরে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে বিভিন্ন জনের নাম নেতাকর্মীদের মুখে মুখে শোনা যাচ্ছে। সভাপতি, সাধারণ সম্পাদক পদে যাদের নাম সবচেয়ে বেশি আলোচনায় আসছে তারা হলেন- সভাপতি পদে বর্তমান সভাপতি আ ক ম মোজাম্মেল হক, গাজীপুর জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও বর্তমান প্রশাসক, ডাকসুর সাবেক ভিপি-জিএস আখতারউজ্জামানের নাম।

সাধারণ সম্পাদক পদে যাদের নাম আলোচনায় তারা হলেন- জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি ও জেলা আওয়ামী লীগের বর্তমান সাধারণ সম্পাদক ইকবাল হোসেন সবুজ এমপি, জেলা আওয়ামী লীগের সহসভাপতি অ্যাডভোকেট আমানত হোসেন খান, জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক সাবেক মন্ত্রী মরহুম রহমত আলীর ছেলে জামিল হাসান দূর্জয়, শ্রীপুর উপজেলা পরিষেদের সাবেক চেয়ারম্যান আব্দুল জলিল, জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি আনিসুর রহমানের নাম।

জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক মো. দেলোয়ার হোসেন দেলু জানান, সভাপতি-সম্পাদক পদের জন্য এখন পর্যন্ত কেউ আগ্রহ প্রকাশ করেননি। সামাজিক যোগাযোগ মাধ্যমে কারো কারো পক্ষে সমর্থকরা প্রচার-প্রচারনা করেছেন।

সম্মেলনের দিন দ্বিতীয় অধিবেশনে আগ্রহী প্রার্থীদের নাম জানা যাবে। তবে দলের সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সিদ্ধান্তই চূড়ান্ত।

news24bd.tv তৌহিদ

সম্পর্কিত খবর