ভারতে ভয়াবহ বন্যা ও ভূমিধসে ১২ জনের মৃত্যু
ভারতে ভয়াবহ বন্যা ও ভূমিধসে ১২ জনের মৃত্যু

সংগৃহীত ছবি

ভারতে ভয়াবহ বন্যা ও ভূমিধসে ১২ জনের মৃত্যু

চন্দ্রানী চন্দ্রা

ভয়াবহ প্রাকৃতিক দুর্যোগে ভারতের আসাম ও অরুণাচল রাজ্যে বন্যা ও ভূমিধসে অন্তত ১২ জনের মৃত্যু হয়েছে। চারিদিকে অথৈ পানিতে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। এদিকে, প্রবল বৃষ্টিতে লন্ডভন্ড কর্নাটকের রাজধানী বেঙ্গালুরু। সেখানে দু’জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

আরও বৃষ্টির সতর্কবার্তা জারি করেছে আবহাওয়া অফিস।  

ভূমিধসের পর আসামের পাহাড়ি শহর দিমা হাসাও এখন বিচ্ছিন্ন। ক্ষতিগ্রস্ত শহরটির রাস্তা ঘাট-ঘরবাড়ি ও সেতু । সড়ক ও রেললাইন তলিয়ে যাওয়ায় ট্রেন চলাচল বন্ধ।

বন্যা ও ভূমিধসে এর মধ্যে বেশ কয়েকজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। তলিয়ে গেছে আসামের ২৫ জেলার বহু এলাকা। ক্ষতিগ্রস্ত হয়েছেন দুই লাখের বেশি মানুষ। এর মধ্যে সবচেয়ে ভয়াবহ অবস্থা হোজাই এবং কাছাড় জেলার।

আসামের দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় জানায়, গোটা রাজ্যে বৈরী আবহাওয়া থাকবে আরও পাঁচদিন।

মন্ত্রণালয় আরও জানায়, প্রতি ঘণ্টায় পানি খুব দ্রুত বাড়ছে। হোজাই জেলার বিন্নাকান্দি, নিখারি মুখ, যমুনামুখে অনেক মানুষ আটকে আছে। তারা কোনো সাহায্য দেওয়া পাচ্ছে না।

বন্যা কবলিতদের সহায়তায় খোলা হয়েছে ৩৩ হাজার আশ্রয় কেন্দ্র। ভারি বৃষ্টিপাত অব্যাহত থাকায় পরিস্থিতির আরও অবনতির আশঙ্কা করছে স্থানীয় কর্তৃপক্ষ।

কর্তৃপক্ষ জানায়, 'আমাদের এলাকার পরিস্থিতি খুবই গুরুতর। এসডিআরএফ এবং জরুরি পরিষেবাগুলির কাছে সাহায্য চেয়েছি। তারা এখনও এখানে পৌঁছায়নি।  আমরা স্থানীয় নৌকার সাহায্যে লোকজনকে উদ্ধার করছি'।  

এদিকে, দক্ষিণ-পশ্চিম মৌসুমীর ঝোড়ো হাওয়ার জেরে দক্ষিণ ভারতের কর্নাটকের রাজধানী বেঙ্গালুরুতে ১৫৫ মিলিমিটারেরও বেশি বৃষ্টিপাত হয়েছে। অব্যাহত বৃষ্টিতে রাজ্যে জারি করা হয়েছে সতর্কবার্তা।

news24bd.tv/রিমু