ক্রেডিট কার্ড জালিয়াত চক্রে হ্যাকার ও ব্যাংক কর্মকর্তা
ক্রেডিট কার্ড জালিয়াত চক্রে হ্যাকার ও ব্যাংক কর্মকর্তা

হ্যাকার হাসান ও ব্যাংক কর্মকর্তা কাবুল হাসান রশিদ

গ্রেফতার ২

ক্রেডিট কার্ড জালিয়াত চক্রে হ্যাকার ও ব্যাংক কর্মকর্তা

মাসুদা লাবনী

গ্রাহকের ক্রেডিট কার্ড থেকে প্রতারণার মাধ্যমে অর্থ হাতিয়ে নেয়া চক্রের দুই সদস্যকে বৃহস্পতিবার (১৯ মে) গ্রেফতার করেছে গোয়েন্দা শাখার (ডিবি) সাইবার ক্রাইম বিভাগ। কাস্টমার সার্ভিস নাম্বার ক্লোন করে বিকাশ, নগদ ও রকেটের মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ক্রেডিট কার্ড থেকে টাকা হাতিয়ে নিত তারা।  

প্রাপ্ত তথ্যে জানা গেছে, ক্রেডিট কার্ড জালয়াতির এই চক্রের সঙ্গে হ্যাকার ও ব্যাংক কর্মকর্তা জড়িত। চক্রটি ক্রেডিট কার্ডে ব্যবহৃত নাম, মোবাইল নাম্বার, ঠিকানা, ক্রেডিট কার্ড নাম্বার, মেয়াদ উত্তীর্ণের তারিখের তথ্য নিয়ে হাতিয়ে নিতেন গ্রাহকের টাকা।

জালয়াত চক্রের একজন সোশ্যাল ইসলামি ব্যাংক লিমিটেডের কার্ড ডিভিশনের অপারেশন ইউনিটের কর্মকর্তা। তার নাম কাবুল হাসান রশিদ। আর হ্যাকারের নাম হাসান। তাদের উভয়কে গ্রেফতার করেছে ডিবির সাইবার ক্রাইম বিভাগ।  

জানা গেছে, ব্যাংক কর্মকর্তা কাবুল হাসান রশিদ গ্রাহকদের ক্রেডিট কার্ডের সব তথ্য বিক্রি করতেন হ্যাকার হাসানের নিকট। চক্রের অন্যরা বিকাশ, নগদ, রকেটের মাধ্যমে প্রতারণার পাশাপাশি ক্রেডিট কার্ড জালিয়াতির কাজ করতো। তারা ব্যাংক কর্মকর্তা সেজে ‌'হট লাইন' নাম্বার ক্লোন করে গ্রাহকদের নিকট ফোন করতেন। ব্যাংক থেকে পাওয়া তথ্যে গ্রাহকদের সঙ্গে বিশ্বাসযোগ্যতা তৈরি করেই হাতিয়ে নিতেন টাকা।  

ভুক্তভোগী কয়েকজন গ্রাহক নিউজ টোয়েন্টিফোরকে জানান, হুবহু ব্যাংকের নম্বর থেকে ফোন আসায় তারা বুঝতে পারেননি যে, এটা কোন প্রতারকের কল। ফলে সরল বিশ্বাসে তারা তথ্য শেয়ার করতেন। এরপর দেখতেন, ক্রেডিট কার্ড থেকে টাকা লাপাত্তা।

ডিবির প্রধান একেএম হাফিজ আক্তার নিউজ টোয়েন্টিফোরকে জানান, হ্যাকারের সঙ্গে ব্যাংকের অসাধু কর্মকর্তাও এই ধরণের জালিয়াতির সাথে জড়িত। তিনি ব্যাংক কর্তৃপক্ষের পাশাপাশি সাধারণ মানুষকেও এসব বিষয়ে আরো সচেতন হওয়ার পরামর্শ দেন।  

তবে এখন পর্যন্ত কতজন গ্রাহকের কি পরিমাণ টাকা হাতিয়ে নিয়েছে চক্রটি, তা এখনো জানা যায়নি। এসব তথ্য জানতে তদন্ত করছে ডিবির সাইবার ক্রাইম বিভাগ। পাশাপাশি তারা ক্রেডিট কার্ড জালিয়াত চক্রের অন্য সদস্যদের ধরতে অভিযান চালাচ্ছে।

news24bd.tv/desk