দোনবাস ধ্বংস করে দিয়েছে রাশিয়া, পরিণত হয়েছে নরকে : জেলেনস্কি
দোনবাস ধ্বংস করে দিয়েছে রাশিয়া, পরিণত হয়েছে নরকে : জেলেনস্কি

সংগৃহীত ছবি

দোনবাস ধ্বংস করে দিয়েছে রাশিয়া, পরিণত হয়েছে নরকে : জেলেনস্কি

অনলাইন ডেস্ক

পূর্ব ইউক্রেনের গুরুত্বপূর্ণ দোনবাস এলাকা রাশিয়ার সামরিক বাহিনী পুরোপুরি  ধ্বংস করে দিয়েছে; নরকে পরিণত হয়েছে এলাকাটি। এই দাবি করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। খবর রয়টার্স ও এনডিটিভির।

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় এই ভূখণ্ডটি মূলত একটি শিল্প এলাকা এবং বর্তমানে এই অঞ্চলকে ঘিরেই সামরিক আক্রমণ পরিচালনা করে আসছে মস্কো।

বৃহস্পতিবার এক ভাষণে ইউক্রেন প্রেসিডেন্ট বলেন, দখলদাররা দোনবাসে আরও চাপ বৃদ্ধি করেছে। এই অঞ্চলটি ‘নরকে’ পরিণত হয়েছে এবং এটি মোটেই বাড়িয়ে বলা নয়। ’

তিনি আরও বলেন, ‘ওডেসা অঞ্চলসহ মধ্য ইউক্রেনের শহরগুলোতে ক্রমাগত রুশ হামলা চলছে। আর দোনবাস সম্পূর্ণরূপে ধ্বংস হয়ে গেছে। ’ জেলেনস্কির ভাষায়— এটি যতটা সম্ভব ইউক্রেনীয়দের হত্যা করার, যতটা সম্ভব বাড়িঘর, সামাজিক সুবিধা ও উদ্যোগগুলোকে ধ্বংস করার জন্য ইচ্ছাকৃত এবং অপরাধমূলক প্রচেষ্টা। ’

কিয়েভে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার পর থেকে রুশ সেনারা দোনবাসের বিভিন্ন অঞ্চল দখলে সচেষ্ট।  তারা সেখানে গোলা, শব্দহীন বোমা এবং ক্ষেপণাস্ত্র ছুড়েছে।

বিদ্যমান এই পরিস্থিতিতে পূর্ব ইউরোপের এই দেশটির জন্য লাখ লাখ কোটি মার্কিন ডলার সহায়তার অঙ্গীকার করেছে বিশ্বের ধনী দেশগুলো।  

আরও স্পষ্ট করে বললে, রুশ-ভাষী মানুষকে রক্ষা এবং রাশিয়াপন্থি বিচ্ছিন্নতাবাদীদের রক্ষার কথা বলে দোনেস্ক ও লুহানস্ক অঞ্চল নিয়ে গঠিত দোনবাস ভূখণ্ড দখলের চেষ্টা করছে রাশিয়ার সামরিক বাহিনী। আর এতেই রুশ সেনাদের ব্যাপক গোলাবর্ষণে বিধ্বস্ত হচ্ছে ইউক্রেনের এই শিল্প এলাকা।

news24bd.tv/কামরুল