শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে বিকল্প চ্যানেল চালু

পুরোনো ছবি

শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে বিকল্প চ্যানেল চালু

বেলাল রিজভী • মাদারীপুর প্রতিনিধি

পদ্মা নদীতে পানি বৃদ্ধি অব্যাহত থাকায় শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটের লৌহজং টার্নিংয়ে  তীব্র ঘূর্ণি স্রোতের সৃষ্টি হয়েছে। এতে ফেরিসহ নৌযান চলাচল মারাত্মকবাবে ব্যাহত হচ্ছে।  

স্রোতের গতিবেগের সাথে উজানে নদী ভাঙ্গনের পলি পরে সৃষ্টি হয়েছে নাব্যতা সঙ্কট। পরিস্থিতি সামাল দিতে কাল সন্ধ্যায় বিকল্প ওয়ান ওয়ে চ্যানেল চালু করা হয়েছে।

বর্তমানে ফেরিসহ নৌযান চলাচল করছে ওয়ান ওয়ে পদ্ধতিতে। এতে নৌপথের দূরত্ব ৬ কিলোমিটার বেড়ে গেছে। ফলে পারাপারে দীর্ঘ সময় লাগছে।  

বিআইডব্লিউটিসিসহ একাধিক সূত্রে জানা যায়, গেল এক সপ্তাহ ধরে পদ্মা নদীতে বন্যার পানি বৃদ্ধিতে এর গতিবেগ বাড়তে থাকে।

সেই সাথে উজানে তীব্র নদী ভাঙ্গনের ফলে ভেসে আসা পলিতে টার্নিংটিতে নাব্যতা সঙ্কটের সৃষ্টি করে সরু হয়ে পড়েছে। এতে সব নৌযানের সাথে বিশেষ করে এ রুটের ৬টি ডাম্ব ফেরি চলাচল করছিল প্রায় দ্বিগুণ সময় ও অতিরিক্ত নিয়ে।

স্রোতের প্রতিকূলে বিকল্প চ্যানেলে ৬ কিলোমিটার বাড়তি নৌপথ ঘুরে নৌযানগুলো চলাচল করতে গিয়ে প্রায় ৪০ মিনিট থেকে ১ ঘন্টা বেশি সময় লাগছে। এতে বাড়তি সময়ের সাথে সাথে বাড়তি জ্বালনিও ব্যায় হচ্ছে।  

এ রুটে ১৯ টি ফেরি, ৮৭ ট লঞ্চ ও ২ শতাধিক স্পিডবোট চলাচল করে।  

বিআইডব্লিউটিসির কাঠালবাড়ি ঘাটের সহকারী ম্যানেজার রুহুল আমিন বলেন, কর্তৃপক্ষের সিদ্ধান্তে নতুন চ্যানেল সৃষ্টি করা হয়েছে। তবে অন্য সময়ের তুলনায় এখন ফেরিতে বেশি সময় ব্যয় হচ্ছে।

রিজভী/অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর