‘ফিনল্যান্ডে ন্যাটোর ঘাঁটি স্থাপন করতে দেওয়া হবে না’
‘ফিনল্যান্ডে ন্যাটোর ঘাঁটি স্থাপন করতে দেওয়া হবে না’

সংগৃহীত ছবি

‘ফিনল্যান্ডে ন্যাটোর ঘাঁটি স্থাপন করতে দেওয়া হবে না’

অনলাইন ডেস্ক

ফিনল্যান্ড নিজ ভূখণ্ডে ন্যাটোর কোনো ঘাঁটি স্থাপন করতে দেবে না। একই সঙ্গে, কোনো ধরনের পারমাণবিক অস্ত্রও মোতায়েন করতেও দেবে না দেশটি। দেশটির প্রধানমন্ত্রী সানা মারিন বৃহস্পতিবার এ কথা জানিয়েছেন। খবর আল জাজিরা।

ইতালির একটি সংবাদপত্রকে দেওয়া সাক্ষাৎকারে ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী জানিয়েছেন, এই সিদ্ধান্ত কোনোভাবেই ন্যাটোতে যোগদানের বিষয়ে দেনদরবারের সঙ্গে জড়িত নয়। ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘির সঙ্গে সাক্ষাতের পর মারিন এই সাক্ষাৎকার দেন।  

সানা মারিন বলেন, ফিনল্যান্ডে পারমাণবিক অস্ত্র বা ন্যাটো ঘাঁটি স্থাপন করতে দেওয়া হবে না। আমি মনে করি না যে—ফিনল্যান্ডে ন্যাটোর পারমাণবিক অস্ত্র মোতায়েন কিংবা ন্যাটোর ঘাঁটি স্থাপনের কোনো সুযোগ রয়েছে।

এদিকে, সুইডিশ প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসনও প্রায় একই সুরে কথা বলেছেন। তিনি জানিয়েছেন, তার দেশ স্থায়ীভাবে কোনো ন্যাটো ঘাঁটি চায় না। এমনকি দেশটিতে পারমাণবিক অস্ত্র মোতায়েনেরও সুযোগ নেই।  

তবে, গত বুধবার ফিনল্যান্ড আনুষ্ঠানিকভাবে ন্যাটোতে যোগ দিতে আবেদন জানিয়েছে। পাশাপাশি আরেক দেশ সুইডেনও আনুষ্ঠানিকভাবে আবেদন জানিয়েছে। এই আবেদনের মাধ্যমে দেশ দুটি তাদের দীর্ঘ দিনের সামরিক নিরপেক্ষতা ত্যাগ করেছে।  

এদিকে, ফিনল্যান্ডের ন্যাটোতে যোগদানের বিষয়ে সতর্ক করে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে যোগ দিলে ‘বড় ভুল’ করবে ফিনল্যান্ড। এতে ফিনল্যান্ডের নিরপেক্ষ অবস্থান প্রশ্নবিদ্ধ হবে।   এর আগে রাশিয়া সতর্কবার্তা উচ্চারণ করে বলেছিল, ফিনল্যান্ড এবং সুইডেনের ন্যাটোতে যোগদান ওই অঞ্চলের ‘সামরিকীকরণ’ ঘটাবে এবং ন্যাটো রাশিয়ার সীমান্তের কাছে পারমাণবিক অস্ত্র মোতায়েন করলে মস্কো তার প্রতিক্রিয়া জানাবে।
news24bd.tv/আলী