সৌদি যুবরাজের সাক্ষাৎ পেতে মরিয়া চেষ্টায় বাইডেন
সৌদি যুবরাজের সাক্ষাৎ পেতে মরিয়া চেষ্টায় বাইডেন

সংগৃহীত ছবি

সৌদি যুবরাজের সাক্ষাৎ পেতে মরিয়া চেষ্টায় বাইডেন

অনলাইন ডেস্ক

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকেই সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান  মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে পাত্তাই দিচ্ছেন না। এমনকি কয়েক মাস আগে তেলের উৎপাদন বাড়ানোর জন্য যখন যুবরাজ মোহাম্মদকে ফোন করেছিলেন বাইডেন, তখন তার কল ধরেননি সৌদি যুবরাজ। তবে খুব শিগগিরই হয়তো গলছে অভিমানের সেই বরফ। আগামী মাসে প্রথমবারের মতো সাক্ষাৎ হতে পারে বাইডেন ও যুবরাজ মোহাম্মদের।

খবর সিএনএন।

আগামী মাসে দেশের বাইরে থাকবেন বাইডেন। দেশটির বর্তমান এবং সাবেক মার্কিন কর্মকর্তারা বলছেন, ওই সফরে থাকাকালেই উভয় নেতার মধ্যে সামনাসামনি একটি সম্ভাব্য ব্যক্তিগত বৈঠকের ব্যাপারে সৌদি কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করা হচ্ছে। সৌদি আরব বর্তমানে উপসাগরীয় সহযোগিতা পরিষদের (জিসিসি) সভাপতি। সূত্রগুলো বলছে, তাই রিয়াদে জিসিসির বৈঠকে চলাকালেই দুই নেতার মধ্যে সাক্ষাতের ঘটনা ঘটতে পারে।

এ বিষয়ে অবগত একজন সাবেক মার্কিন কর্মকর্তা বলেন, এমন কিছু ঘটার ব্যাপারে আপনারা প্রত্যাশা করতে পারেন। বৈঠক কবে হবে এখন সেটাই কেবল দেখবার বিষয়। যদিও এ বিষয়ে মন্তব্য করেননি সৌদি কর্মকর্তারা।

মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের অন্যতম মিত্র সৌদি আরবের কর্মকর্তাদের সঙ্গে আগে প্রায়ই বৈঠকে বসতেন ওয়াশিংটনের কর্মকর্তারা। কিন্তু সাম্প্রতিক মাসগুলোতে ওয়াশিংটন ও রিয়াদের সম্পর্কে বেশ ভাটা পড়েছে। সৌদির মানবাধিকার রেকড, ইয়েমেন যুদ্ধ এবং সাংবাদিক জামাল খাশোগির হত্যাকাণ্ড নিয়ে বাইডেন কঠোর সমালোচনা করায় এমন পরিস্থিতি দেখা দিয়েছে।

news24bd.tv/আলী