সিলেটে লিভার সিরোসিসের স্টেম সেল থেরাপি সম্পন্ন
সিলেটে লিভার সিরোসিসের স্টেম সেল থেরাপি সম্পন্ন

সিলেটে লিভার সিরোসিসের স্টেম সেল থেরাপি সম্পন্ন

অনলাইন ডেস্ক

রাজধানি ঢাকার বাইরে প্রথমবার সিলেটে লিভার সিরোসিস রোগির অটোলোগাস হেমোপয়েটিক স্টেম সেল ট্রান্সপ্ল্যান্টেশন বা স্টেম সেল থেরাপি সফলভাবে সম্পন্ন হয়েছে।

আজ বৃহস্পতিবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের হেপাটোলজি বিভাগের সাবেক চেয়ারম্যান ও ইন্টারভেনশনাল হেপাটোলজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীলের নেতৃত্বে ঢাকা থেকে আগত একদল লিভার বিশেষজ্ঞ সিলেটের একটি বেসরকারি হাসপাতালে প্রক্রিয়াটি সম্পন্ন করেন।

পরে নগরের লামাবাজারে একটি অভিজাত হোটেলে সংবাদ সম্মেলন করেন ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল।

তিনি জানান, স্টেম সেল থেরাপি আধুনিক চিকিৎসা বিজ্ঞানের অন্যতম অনুষঙ্গ।

চিকিৎসাব্যবস্থা যেভাবে আধুনিকায়ন হচ্ছে তাতে ধরে নেওয়া যায় সামনে আমরা পার্সোনালাইজড মেডিসিনের যুগে প্রবেশ করছি। এক রোগীর এক রোগের জন্য এক মেডিসিন ব্যবহারের দিন বোধহয় আর খুব বেশি দূরে নয়।

ডা. স্বপ্নীল আরও বলেন, ‘এক্ষেত্রে স্টেম সেল থেরাপির ভূমিকাই মুখ্য হতে যাচ্ছে। লিভার রোগের ক্ষেত্রে এ কথাগুলো আরো বেশি প্রযোজ্য। কারণ, লিভারের একটি অন্যতম বড়গুণ হচ্ছে এর রিজেনারেশনের সক্ষমতা। বিষয়টিকে কাজে লাগিয়ে লিভার রোগের চিকিৎসায় স্টেম সেলের প্রচলন। পৃথিবীর নানা দেশে নানাভাবে স্টেম সেল ব্যবহার করা হচ্ছে। ’

২০১৭ সালে ডা. মামুন আল মাহতাবের নেতৃত্বে একদল বাংলাদেশি চৌকস লিভার বিশেষজ্ঞ বাংলাদেশে প্রথমবার লিভার সিরোসিসের চিকিৎসায় স্টেম সেল থেরাপি ব্যবহার করেন। এখন পর্যন্ত শতাধিক লিভার সিরোসিস আক্রান্ত রোগীকে স্টেম সেলের মাধ্যমে চিকিৎসা সেবা দেওয়া হয়েছে। করোনার সময়েও এই সেবাটি অব্যাহত ছিল।

ডা. স্বপ্নীল বলেন, ‘বাংলাদেশের অভিজ্ঞতায় স্টেম সেল থেরাপি করলে লিভার সিরোসিসের রোগীদের অধিকাংশ ক্ষেত্রেই লিভার ফাংশনের উন্নতি হয় এবং তারা দীর্ঘদিন ভালো থাকেন। অনেকের লিভার ট্রান্সপ্লান্টেশনও আর দরকার পড়ে না। স্টেম সেল থেরাপি করলে লিভার পুরোপুরি সুস্থ হওয়ার নিশ্চয়তা দেয়া না গেলেও বেশির ভাগ লিভার সিরোসিস রোগীর উন্নতি হয়। ’

তিনি বলেন, ‘যারা লিভার ট্রান্সপ্ল্যান্ট করতে পারছেন না তাদের জন্য স্টেম সেল থেরাপি এটি নিসন্দেহে একটি আশা জাগানিয়া চিকিৎসা পদ্ধতি। ’

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে সিলেট মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাকির হোসেনসহ স্বপ্নীলের সাথে থাকা চিকিৎসকগণ উপস্থিত ছিলেন।

সূত্র- বাসস।

সম্পর্কিত খবর