'ইউক্রেনে ধ্বংসযজ্ঞ চালানোর জন্য অর্থ প্রদান করা উচিত'
'ইউক্রেনে ধ্বংসযজ্ঞ চালানোর জন্য অর্থ প্রদান করা উচিত'

সংগৃহীত ছবি

'ইউক্রেনে ধ্বংসযজ্ঞ চালানোর জন্য অর্থ প্রদান করা উচিত'

অনলাইন ডেস্ক

ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পরাশক্তি রাশিয়া। গত ২৪ ফেব্রুয়ারি ভোর থেকে শুরু হয় এই অভিযান। রাশিয়ার ছোঁড়া বোমা আর রকেটে ধ্বংসস্তুপে পরিণত হয়েছে ইউক্রেনের বিভিন্ন শহর। এর মধ্যে ইউক্রেনের বেশ কয়েকটি নগরী দখলে নিয়েছে রুশ বাহিনী।

দেশটির প্রসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, ইউক্রেনে রুশ বাহিনী যে ধ্বংসযজ্ঞ চালিয়েছে সেজন্য দেশটিকে আর্থিকভাবে দায়ী করা উচিত। গতকাল শুক্রবার রাতে এক ভিডিও বার্তায় এ কথা বলেন তিনি। খবর আল জাজিরার

জেলেনস্কি বলেন, প্রতিটি বাড়ি, স্কুল, হাসপাতাল এবং ব্যবসা প্রতিষ্ঠান; যেগুলো রাশিয়া ধ্বংস করেছে তার জন্য দেশটির অর্থ প্রদান করা উচিত। এমন একটি আইনি ব্যবস্থা তৈরি করা উচিত, যার মাধ্যমে রাশিয়ার কর্মকাণ্ডে ক্ষতিগ্রস্ত প্রত্যেকেই ক্ষতিপূরণ পেতে সক্ষম হবে।

জেলেনস্কি আরও বলেন, পূর্ব ডোনবাসে রাশিয়ান আক্রমণ সবচেয়ে ভয়ঙ্কর ছিল। এছাড়া রাশিয়ান সৈন্যরা রুবিঝনে এবং ভলনোভাখা শহরগুলোকেও ধ্বংসস্তূপে পরিণত করেছে। যেমন ধ্বংসযজ্ঞ তারা চালিয়েছিল মারিওপোল এবং সেভেরোডোনেটস্ক শহরে।

উল্লেখ্য, প্রায় তিনমাস ধরে ইউক্রেনে অভিযান শুরু করে রুশ বাহিনী। হামলা চালিয়ে ব্যাপক ক্ষতিগ্রস্ত করেছে রাজধানী কিয়েভ, মারিওপোল, খারকিভসহ বেশকিছু শহর। বেসামরিক নাগরিকসহ হতাহত হয়েছেন হাজার হাজার মানুষ। শরণার্থী হয়েছেন লাখ লাখ মানুষ। যুদ্ধের জেরে বিশ্বে দেখা দিয়েছে খাদ্য সঙ্কট।

news24bd.tv/রিমু