বিদ্যুতের পর এবার ফিনল্যান্ডে গ্যাস সরবরাহ বন্ধ রাশিয়ার
বিদ্যুতের পর এবার ফিনল্যান্ডে গ্যাস সরবরাহ বন্ধ রাশিয়ার

সংগৃহীত ছবি

বিদ্যুতের পর এবার ফিনল্যান্ডে গ্যাস সরবরাহ বন্ধ রাশিয়ার

অনলাইন ডেস্ক

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানকে কেন্দ্র করে ফিনল্যান্ডের সঙ্গে মস্কোর সম্পর্ক মারাত্মক টানাপড়নের মধ্যে পড়েছে। এবার  ফিনল্যান্ডে গ্যাস সরবরাহ বন্ধ করে দিয়েছে রাশিয়া।

শনিবার গ্যাস সরবরাহ বন্ধ করার বিষয়টি নিশ্চিত করে রাশিয়ার সর্ববৃহৎ জ্বালানি কোম্পানি গ্যাজপ্রম।

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের কারণে মস্কোর বিরুদ্ধে মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা দেশগুলো নজিরবিহীনভাবে নিষেধাজ্ঞা আরোপ করলে ইউরোপের ‘অবন্ধুসুলভ’ দেশগুলোকে নিজস্ব মুদ্রা রুবলে তেল ও গ্যাসের দাম পরিশোধ করতে বলে রুশ সরকার।

অনেক দেশ তা মেনে নিলেও ফিনল্যান্ড মানতে রাজি হয় নি। এরই জের ধরে গতকাল রাশিয়ার গ্যাজপ্রম কোম্পানি ফিনল্যান্ডের রাষ্ট্রীয় মালিকানাধীন গ্যাসিউমকে গ্যাস সরবরাহ বন্ধ করে দেয়। তবে রাশিয়া গ্যাসের সরবরাহ বন্ধ করলেও এতে গ্রাহকদের কোনো ব্যাঘাত ঘটবে না।

ফিনিশ রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানি গ্যাসগ্রিড ফিনল্যান্ড একটি বিবৃতিতে জানায়, গ্রাহকদেরকে তারা বাল্টিক কানেক্টর পাইপলাইনের মাধ্যমে গ্যাস সরবরাহ করবে। এ পাইপলাইনটি প্রতিবেশী এস্তোনিয়ার গ্যাস গ্রিডের সঙ্গে যুক্ত রয়েছে। যদিও ফিনল্যান্ডের ব্যবহার করা গ্যাসের বেশিরভাগই রাশিয়া থেকে আসে তবে দেশটির মোট জ্বালানির জন্য শতকরা মাত্র পাঁচ ভাগ গ্যাস ব্যবহার করা হয়।

এর আগে, রোববার (১৫ মে) রাশিয়া ফিনল্যান্ডে বিদ্যুৎ সরবরাহও বন্ধ করে দিয়েছে। সেই সঙ্গে ফিনল্যান্ড ন্যাটোয় যোগদানের জন্য আবেদন করলে দেশটি প্রতিশোধ নেওয়ার হুমকিও দিয়েছে।  সূত্র : বিবিসি

news24bd.tv/রিমু