বিশ্বে বাড়ছে মাঙ্কিপক্সের সংক্রমণ, দেশের সব বন্দরে সতর্কতা জারি
বিশ্বে বাড়ছে মাঙ্কিপক্সের সংক্রমণ, দেশের সব বন্দরে সতর্কতা জারি

প্রতীকী ছবি

বিশ্বে বাড়ছে মাঙ্কিপক্সের সংক্রমণ, দেশের সব বন্দরে সতর্কতা জারি

অনলাইন ডেস্ক

বিশ্বের আরো কয়েকটি দেশে ভাইরাসজনিত মাঙ্কিপক্সের প্রথম রোগী সনাক্ত হয়েছে। আশঙ্কাজনক হারে সংক্রমণ বাড়ছে ইউরোপে। এর মাঝে আক্রান্ত রোগীর সংখ্যা ছাড়িয়ে শতাধিক। মাঙ্কিপক্স ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে বাংলাদেশের প্রতিটি বন্দরে সতর্কতা জারি করেছে স্বাস্থ্য অধিদপ্তর।

তবে বিশেষজ্ঞরা বলছেন, বিশ্বজুড়ে  মহামারি ভাইরাসের মতো মাঙ্কিপক্স সহজে মানুষ থেকে মানুষে ছড়ায় না। এমনকি এর গণ সংক্রমণের ঝুঁকিও খুব কম।   

বিশ্বজুড়ে করোনার প্রাদুর্ভাব কমতে শুরু করলেও বিশ্বের কয়েকটি দেশে মাঙ্কিপক্স সংক্রমণ ছড়িয়ে পড়তে শুরু করেছে। সংক্রমণজনিত এই রোগটি পশ্চিম এবং মধ্য আফ্রিকায় সাধারণত সবচেয়ে বেশি দেখা গেলেও এবার সেই গণ্ডি পেরিয়ে উত্তর আমেরিকা, ইউরোপসহ অন্তত ১২ টি দেশে ছড়িয়ে পড়ার কথা জানিয়েছে বিশ্ব সাস্থ্য সংস্থা। সবশেষ ইসরায়েল ও সুইজারল্যান্ডে প্রথম মাঙ্কিপক্স রোগী সনাক্ত করা হয়েছে। বিশ্বে আক্রান্ত রোগীর সংখ্যা ছাড়িয়েছে শতাধিক।

বিশেষজ্ঞরা বলছেন, মাঙ্কিপক্স মহামারি আকারে ছড়ায় না এমনকি এর গণ সংক্রমণের হারও কম। তবে মাঙ্কিপক্স ভাইরাস মোকাবিলায় সচেতনতা বাড়ানোর ওপর গুরুত্বের কথা বলছেন তারা।

বিশেষজ্ঞরা বলেন, করোনাভাইরাস মহামারির অভিজ্ঞতার পর মাঙ্কিপক্সের খবর শুনে যারা উদ্বিগ্ন বোধ করছেন তাদের স্পষ্ট করে দেওয়া দরকার যে এটা কোভিডের মত কিছু নয়।  

গুটি বসন্তের টিকা দিয়ে আমরা অনেকটা সফল হতে পারি। এটি বিরল রোগ নয়। তবে এই রোগ যেসব মহাদেশে আগে দেখা যায়নি সেখানেও সন্ধান মিলছে, আমাদের সচেতন থাকা দরকার বলেও জানানো হয়।

মাঙ্কিপক্স হলে মূলত জ্বর, গায়ে ব্যথা, বসন্তের মতো গায়ে গুটি গজিয়ে ওঠাকে আপাতত মাঙ্কিপক্সের উপসর্গ হিসেবে চিহ্নিত করা হয়েছে। এই ভাইরাসে আক্রান্ত বেশির ভাগ রোগী কয়েক সপ্তাহের মধ্যেই সুস্থ হয়ে যান। এ রোগে প্রাণহানির সংখ্যা খুবই কম। তবে এই ভাইরাসের উত্স এবং এর রূপ বদল ঘটেছে কিনা তা বোঝার চেষ্টা করছেন বিজ্ঞানীরা।

মাঙ্কিপক্স ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে বাংলাদেশের প্রতিটি বন্দরে সতর্কতা জারি করেছে স্বাস্থ্য অধিদপ্তর। সন্দেহভাজন কাউকে চিহ্নিত করা হলে অতিদ্রুত হাসপাতালে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে।

news24bd.tv/রিমু