সারা দেশে ‘এ প্লাস’ ক্যাম্পেইন নিয়ে প্রস্তুতি

সারা দেশে ‘এ প্লাস’ ক্যাম্পেইন নিয়ে প্রস্তুতি

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

জাতীয় ভিটামিন ‘এ প্লাস’ ক্যাম্পেইন উপলক্ষে সারা দেশে সভা, সংবাদ সম্মেলন, র‌্যালি ও কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। প্রতিনিধিদের পাঠানো সংবাদ:

রাঙামাটি: ১৪ জুলাই রাঙামাটি জেলার ৮২ হাজার ৮২২ শিশু খাবে ভিটামিন এ ক্যাপসুল। জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন (প্রথম রাউন্ড) অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার বিকালে রাঙামাটি জেলা সিভিল সার্জন কার্যালয়ে মিলনায়তনে জেলা স্বাস্থ্য বিভাগের  উদ্যোগে আয়োজিত সাংবাদিক সম্মেলনে এ তথ্য জানানো হয়।

রাঙামাটি জেলা সিভিল সার্জন ডা. শহীদ তালুকদারের সভাপতিত্বে এতে উপস্থিত ছিলেন ডেপুটি সিভিল সার্জন ডা. নীহার রঞ্জন নন্দী, দৈনিক গিরিদর্পন সম্পাদক একেএম মকসুদ আহম্মেদ ও রাঙামাটি প্রেস ক্লাবের সভাপতি সাখাওয়াৎ হোসেন রুবেল প্রমুখ।

সিভিল সার্জন ডা. শহীদ তালুকদার বলেন, ৬ থেকে ১১ মাস বয়সী শিশুকে ১টি নীল রংয়ের ভিটামিন এ ক্যাপসুল চার ফোঁটা ও ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুকে ১টি লাল রংয়ের ভিটামিন এ ক্যাপসুল ৮ ফোঁটা খাওয়ানো হবে। বছরে দুইবার ছয় থেকে পাঁচ মাস বয়সীদের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হয়। রাতকানা রোগ এখন দেখা না গেলেও রক্তে এর ঘাটতি দেখা যায়।

সে কারণে এই ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়া থেকে একটি শিশুও যেন বাদ না পড়ে। আমাদের নির্ধারিত টিকা কেন্দ্রে টিকা খাওয়ানো হবে। ওইদিন সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত এই ক্যাম্পেইন চলবে।


মাদারীপুর: সকাল ১১টায় সিভিল সার্জনের উদ্যেগে সিভিল সার্জন অফিসের হল রুমে মাদারীপুর জেলার সাংবাদিকদের নিয়ে প্রেস ব্রিফিং করা হয়। মাদারীপুর সিভিল সার্জন অফিসার ডা। মো. ফরিদ হোসেন মিয়ার সভাপতিত্বে জেলা সিনিয়র সাংবাদিকসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

এসময় জানানো হয় আগামী ১৪ জুলাই সকাল ৮টা থেকে বিকাল ৪টা পযন্ত একযোগে নিকটস্থ কেন্দ্রে পাঁচ বছরের কমবয়সী শিশুদের ১লক্ষ ৬৭হাজার ৬শত ৬৪জনকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। তাছাড়া বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে ভ্রামমান হিসাবে তাদের একাধিক টিম থাকবে। এই ভিটামিন এ দেহের স্বাভাবিক বৃদ্ধিতে সহয়তা করে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং শিশু মৃত্যু ঝুকি কমায়। উক্ত সভায় উপস্থাপনা করেন জেলা ইপিআই সুপাররেন্টেন মো. সোহরাব উদ্দিন, তথ্যচিত্র উপস্থাপন করেন সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. এস এম খলিলুর রহমান।

নোয়াখালী: নোয়াখালীতে ৫ লাখ ২২ হাজার ৯১৬ জন শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। এ সময় ৬-১১ মাস বয়সী শিশুকে একটি নীল রঙের এবং ১২-৫৯ মাস বয়সী শিশুকে একটি লাল রঙের ক্যাপসুল খাওয়ানো হবে।

এ উপলক্ষে বৃহস্পতিবার দুপুরে নিজ সভাক্ষে আয়োজিত প্রেসব্রিফিংয়ে সিভিলি সার্জন ডা. বিধান চন্দ্র সেনগুপ্ত জানান, ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন সফলভাবে সম্পন্ন করার লক্ষ্যে জেলার বিভিন্ন স্থানে ২৩৮১টি অস্থায়ী টিকাদান কেন্দ্রে খোলা হবে। এসব অস্থায়ী কেন্দ্রে ৭২৬ জন মাঠকর্মী ও ৪ হাজার ৭৬২ জন স্বেচ্ছাসেবক নিয়োজিত থাকবে। কেন্দ্রগুলোতে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত শিশুদেরকে ভিটামিন ‘এ’প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে।

প্রেসব্রিফিংয়ে সাংবাদিকদের মধ্যে বক্তব্য দেন ইউএনবির জেলা প্রতিনিধি মেসবাহ উল হক মিঠু, ইনডিপেনডেন্ট টেলিভিশনের আবু নাছের মঞ্জু, নিউজ ২৪ এর আকবর হোসেন সোহাগ, একুশে টিভির জাহিদুর রহমান শামীম, দৈনিক সচিত্র নোয়াখালী সম্পাদক আমিরুল ইসলাম হারুন।

টাঙ্গাইল: আগামী ১৪ জুলাই জাতীয় ভিটামিন এ+ ক্যাম্পেইন উপলক্ষে টাঙ্গাইলের সাংবাদিকদের নিয়ে ওরিয়েন্টশেন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার দুপুরে সিভিল সার্জনের সভা কক্ষে এ কর্মশালার আয়োজন করে জেলা স্বাস্থ বিভাগ। কর্মশালায় বক্তব্য দেন টাঙ্গাইল জেলা সিভিল সার্জন ডা. মো. শরিফ হোসেন খান।

কর্মশালায় জেলা সিভিল সার্জন ডা. মো. শরীফ হোসেন খান জানান, আগামী ১৪ জুলাই জাতীয় ভিটামিন এ+ ক্যাম্পেইন উপলক্ষে সারাদেশের মতো টাঙ্গাইলেও শিশুদের ভিটমিন ক্যাপসুল খাওয়ানো হবে। কর্মশালায় জেলায় কর্মরত সাংবাদিকরা অংশ নেন।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর