পুঠিয়ায় নুরুল হত্যা : তদন্ত কর্মকর্তার বিরুদ্ধে মামলার নির্দেশ
পুঠিয়ায় নুরুল হত্যা : তদন্ত কর্মকর্তার বিরুদ্ধে মামলার নির্দেশ

ফাইল ছবি

পুঠিয়ায় নুরুল হত্যা : তদন্ত কর্মকর্তার বিরুদ্ধে মামলার নির্দেশ

তাসলিমুল তওহিদ

রাজশাহীর পুঠিয়ার শ্রমিক নেতা নুরুল ইসলাম হত্যা মামলার তদন্ত কর্মকর্তা পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) পরিদর্শক শামীম আক্তারের বিরুদ্ধে বিভাগীয় মামলা করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে তার দেওয়া অভিযোগপত্র বাতিল করে পুনরায় তদন্ত করতে পিবিআইকে নির্দেশ দিয়েছেন আদালত।  

আজ রোববার অভিযোগপত্রটি বাতিল করা হয়। বাতিলের কারণ হিসেবে আদালত বলেছেন, তার অভিযোগপত্র উদ্দেশ্য প্রণোদিত এবং আসামিদের রক্ষার জন্য।

বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. সেলিমের হাইকোর্ট বেঞ্চ এ  নির্দেশ দেন। সেইসঙ্গে মামলার বাদী নিহত নুরুল ইসলামের মেয়ে নিগার সুলতানা আট আসামির নাম উল্লেখ করে যে এজাহার দায়ের করেছিলেন, তার ভিত্তিতে পিবিআইয়ের দক্ষ কর্মকর্তাকে দিয়ে আবারো তদন্তের নির্দেশ দেওয়া হয়। আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল মিজানুর রহমান।

আদালত আগামী দশ দিনের মধ্যে এই আদেশ বাস্তবায়ন করতে বলেছেন পিবিআইকে।

এর আগে, এজাহার পাল্টে রাজশাহীর পুঠিয়া থানার তৎকালীন ওসি শাকিল আহমেদ চার্জশিট দেয়ায় তাঁর বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হয়।

পুঠিয়া সড়ক পরিবহন মটর শ্রমিক ইউনিয়ন নির্বাচন নিয়ে বিরোধের জেরে শ্রমিক নেতা নুরুল ইসলাম খুন হন। ২০১৯ সালে পুঠিয়ার কাঁঠালবাড়িয়া এলাকার একটি ইটভাটা থেকে তার লাশ উদ্ধার করা হয়। ওই বছরই নুরুল ইসলাম হত্যা মামলা পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) তদন্তের নির্দেশ দেন হাইকোর্ট। মামলার যাবতীয় নথি পিবিআইর কাছে হস্তান্তর করতে নির্দেশ দেওয়া হয়। এই তদন্তকালে আবেদনকারীর মূল এজাহার, রাজশাহীর চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের তদন্ত প্রতিবেদন ও সাক্ষীদের সাক্ষ্য বিবেচনা করতে বলা হয়েছে। এই তদন্ত কার্যক্রম তদারকি করতে পিবিআই প্রধান ডিআইজি বনজ কুমার মজুমদারকে নির্দেশ দেওয়া হয়। পরে পিবিআইয়ের পরিদর্শক শামীম আক্তারকে তদন্তের দায়িত্ব দেওয়া হয়। কিন্তু তার দেওয়া অভিযোগপত্রে সন্তুষ্ট হতে পারেননি আদালত।

news24bd.tv/রিমু