ভারতে পেট্রল-ডিজেলের দাম কমেছে
ভারতে পেট্রল-ডিজেলের দাম কমেছে

সংগৃহীত ছবি

ভারতে পেট্রল-ডিজেলের দাম কমেছে

অনলাইন ডেস্ক

ভারতে সব ধরনের জ্বালানির মূল্য কমেছে। পেট্রল-ডিজেলে শুল্ক প্রত্যাহারের সিদ্ধান্ত ঘোষণা করেন দেশটির অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। শনিবার জ্বালানিতে এক ধাক্কায় অনেকটা শুল্ক কমিয়েছে কেন্দ্রীয় সরকার। গ্যাসের মূল্য হ্রাসের ঘোষণাও এসেছে।

সরকারি সিদ্ধান্ত অনুসারে, আমদানি করা তেলের ওপর থেকে আবগারি শুল্ক কমানো হয়েছে। ভর্তুকি দেওয়া হবে গ্যাসেও।

পেট্রলে ৮ রুপি ও ডিজেলে ৭ রুপি শুল্ক কমানো হয়েছে। যার ফলে পেট্রলে লিটারপ্রতি দাম কমবে সাড়ে ৯ রুপি। আর ডিজেলে দাম কমবে লিটারপ্রতি ৭ রুপি করে। ফলে, আজ থেকে দিল্লিতে প্রতি লিটার পেট্রলের দাম পড়বে ১০৫ দশমিক ৪১ রুপির পরিবর্তে ৯৫ দশমিক ৯১ রুপি। ডিজেলের দাম পড়বে ৯৬ দশমিক ৬৭ রুপির পরিবর্তে ৮৯ দশমিক ৬৭ রুপি।  

অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ জানিয়েছেন, উজ্জ্বলা যোজনার আওতায় থাকা রান্নার গ্যাসে এবার থেকে সিলিন্ডারপ্রতি ভর্তুকি মিলবে ২০০ রুপি করে। এর পাশাপাশি রাসায়নিক সারেও বিপুল ভর্তুকি ঘোষণা করা হয়েছে। ছাড় দেওয়া হয়েছে একাধিক পণ্যের আমদানি শুল্কেও।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দাবি, এ সিদ্ধান্তের ফলে মানুষের জীবনযাত্রা সহজ হবে এবং মাসিক বাজেটের উপর চাপ কমবে।

নির্মলার ঘোষণার পরই মোদির টুইট, আমাদের কাছে সবসময় সবার আগে মানুষ। আজকের সিদ্ধান্ত, বিশেষ করে পেট্রল-ডিজেলের মূল্যবৃদ্ধির এই সিদ্ধান্ত বহু ক্ষেত্রকে প্রভাবিত করবে। আমাদের নাগরিকদের জীবনযাত্রা আরও সহজ করবে।

রান্নার গ্যাসের ভর্তুকি নিয়ে প্রধানমন্ত্রীর বক্তব্য, উজ্জ্বলা যোজনা কোটি কোটি ভারতবাসীকে সাহায্য করছে। বিশেষ করে নারীদের। আজকের সিদ্ধান্ত নাগরিকদের মাসিক খরচ অনেকটা কমবে।

মোদি সরকারের অষ্টম বর্ষপূর্তির ঠিক প্রাক্কালে এ ঘোষণা বেশ তাৎপর্যপূর্ণ। লাগাতার জ্বালানির মূল্যবৃদ্ধির জেরে দীর্ঘদিন ধরেই গেরস্থের হেঁসেলে রীতিমতো আগুন লেগে আছে। যা মোদি সরকারের বিরুদ্ধে অসন্তোষ তৈরি করছিল।

সূত্রের দাবি, পেট্রপণ্য ও রান্নার গ্যাসের লাগাতার মূল্যবৃদ্ধি মোদি সরকার সম্পর্কে বেশ বিরূপ প্রতিক্রিয়া তৈরি করেছে। বিভিন্ন রাজ্য থেকে নাকি বিজেপি শীর্ষ নেতৃত্বের কাছেও তেমন রিপোর্টই জমা পড়েছে। সরকারের অষ্টম বর্ষপূর্তির আগে যা একেবারেই ভাল বিজ্ঞাপন ছিল না সরকারের জন্য। তাই একপ্রকার বাধ্য হয়েই এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।

news24bd.tv/কামরুল