মাদ্রিদে বাংলা বর্ষবরণ  
মাদ্রিদে বাংলা বর্ষবরণ  

সংগৃহীত ছবি

মাদ্রিদে বাংলা বর্ষবরণ  

ইসমাইল হোসাইন রায়হান, স্পেন :

মাদ্রিদস্থ বাংলাদেশ দূতাবাস শনিবার (২১ মে)  তারিখে ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্যে দিয়ে বাংলা নববর্ষ-১৪২৯ উদযাপন করে। দিবসের কর্মসূচির মধ্যে অন্যতম ছিল শোভাযাত্রা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও ক্রীড়া প্রতিযোগিতা।  

সকাল ১১ টায় রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ, এনডিসি এর নেতৃত্বে শোভাযাত্রার মাধ্যমে দিবসের কর্মসূচি শুরু হয়।  

শোভাযাত্রায় দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারী স্পেন প্রবাসী বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক দলের প্রতিনিধিবৃন্দ, সাংবাদিক নেতৃবৃন্দ তাদের পরিবারের সদস্যসহ অংশগ্রহণ করেন।

 

রাষ্ট্রদূত শোভাযাত্রায় শুরুতে বলেন, যে বাংলা নববর্ষ প্রাণের উৎসব। শোভাযাত্রা ধর্ম বর্ণ নির্বিশেষে সমস্ত অসাম্প্রদায়িক চেতনার বহি:প্রকাশ। ইউনেস্কো ২০১৬ সালে শোভাযাত্রাকে বিশ্ব সাংস্কৃতিক ঐতিহ্য হিসেবে ঘোষণা করে।  

জাতীয় সংস্কৃতির এই আন্তর্জাতিক স্বীকৃতি জাতি হিসেবে আমাদের পরম গৌরব ও মর্যাদার। আমন্ত্রিত অতিথি বৃন্দের উদ্দেশ্যে রাষ্ট্রদূত বলেন, যে বাংলা নববর্ষ জাতীয় জীবনে পরম আনন্দের দিন।

বাংলা বর্ষবরণ

তিনি আরও বলেন, জাতির পিতা শেখ মুজিবুর রহমানের রাষ্ট্রদর্শন ও আদর্শের অন্যতম ভিত্তি ছিল দেশীয় সাংস্কৃতির বিকাশ ও জাতীয় চেতনায় উন্মেষ। বিকালে আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রবাসী বাংলাদেশীরা মনোমুগ্ধকর বিভিন্ন জনপ্রিয় পরিবেশন করেন।  

পরে অংশগ্রহণকারী মহিলা, শিশু কিশোর ও পুরুষদের জন্য বিভিন্ন ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করা হয় এবং বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। অনুষ্ঠান শেষে আমন্ত্রিত অতিথিদেরকে খাবারে আপ্যায়ন করা হয়।

news24bd.tv/কামরুল