বিক্ষোভে সমর্থন দেওয়া তারকাদের ইরানের হুমকি  

পুলিশের হেফাজতে কুর্দি তরুণী মাসা আমিনির মৃত্যুতে ইরানজুড়ে ছড়িয়ে পড়েছে বিক্ষোভ। আর এই বিক্ষোভে সমর্থন দেওয়ায় তারকাদের বৃহস্পতিবার সতর্ক করে দিয়েছেন তেহরানের প্রাদেশিক গভর্নর মোহসেন মানসুরি।

ইরানের বার্তা সংস্থা আইএসএনএ মোহসেন মানসুরিকে উদ্ধৃত করে জানিয়েছে, ‘বিক্ষোভের আগুনে যেসব তারকা বাতাস দিচ্ছেন, তাদের বিরুদ্ধে আমরা ব্যবস্থা নেব। ’

ইরানের বিচারবিভাগীয় প্রধান গোলাম হোসেন মোহসেনি এজেইও তারকাদের অবস্থানের সমালোচনা করেছেন। তিনি বলেন, এই রাষ্ট্রব্যবস্থার ভেতর থেকেই যারা বিখ্যাত হয়ে উঠেছেন, তারা আজ রাষ্ট্রের কঠিন সময়ে জনগণের সঙ্গে না থেকে শত্রুর সঙ্গে যোগ দিয়েছেন। তাদের সবারই জানা উচিত, তাদের কারণে জনগণ ও দেশের যে পার্থিব এবং আত্মিক ক্ষতি হয়েছে, তার মূল্য চুকাতে  হবে।

গত ১৩ সেপ্টেম্বর ২২ বছর বয়সী মাসা আমিনিকে ‘শালীনভাবে’ হিজাব না পরার অভিযোগে দেশটির ‘নীতি পুলিশ’ আটক করে। তিন দিন পর পুলিশি হেফাজতে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। পরে নির্যাতনে মাসার মৃত্যু হয়েছে দাবি করে ইরানের মানুষ রাস্তায় নেমে আসেন।

বিক্ষোভকারীদের সঙ্গে একাত্মতা জানিয়ে এরই মধ্যে গ্রেপ্তার হয়েছেন ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনের সাবেক উপস্থাপক মাহমুদ শাহরিয়ারি। ইরানের বিখ্যাত নারী সঙ্গীতশিল্পী মোনা বোরজুইকে বুধবার সন্ধ্যায় গ্রেপ্তারের খবর এসেছে। বিক্ষোভের সমর্থনে একটি কবিতা পোস্ট করার পর তাকে গ্রেপ্তার করা হয়। খবরটি নিশ্চিত করে ইরানের আরেক বার্তা সংস্থা মেহের।

এর আগে গত রোববার ইরানের দুবারের অস্কার বিজয়ী পরিচালক আসগর ফারহাদি ইনস্টাগ্রামে এক ভিডিও বার্তায় বলেন, ‘তারা (বিক্ষোভকারীরা) সাধারণ অথচ মৌলিক অধিকারগুলো খুঁজছেন, যেগুলো থেকে রাষ্ট্র তাদের অনেক বছর ধরে বঞ্চিত করে আসছে। ’ দুদিন পর মঙ্গলবার ভিয়েনাতে সেনেগালের বিপক্ষে ফুটবল মাঠে জাতীয় সংগীতের সময় ইরানের খেলোয়াড়েরা কালো পোশাকে নামেন।

এদিকে, ইরানের চলমান এই বিক্ষোভে এখন পর্যন্ত নিরাপত্তা বাহিনীর সদস্যসহ ৪১ জন নিহত হয়েছেন বলে সরকারি হিসাবে বলা হচ্ছে। আর গ্রেপ্তার করা হয়েছে ১ হাজার ২০০ জনের বেশি বিক্ষোভকারীকে। তবে বেসরকারি হিসাবে মৃতের সংখ্যা ৭৬। তাদের মধ্যে বেশির ভাগই বিক্ষোভকারী।

news24bd.tv/সাব্বির