মধ্যরাত থেকে শুরু ইলিশ শিকারে ২২ দিনের নিষেধাজ্ঞা

আজ মধ্যরাত থেকে শুরু হচ্ছে ইলিশ শিকারে ২২ দিনের নিষেধাজ্ঞা। বৈরী আবহাওয়ার রেশ কাটতে না কাটতেই এ নিষেধাজ্ঞায় হতাশা নেমে এসেছে জেলে পল্লীতে। জেলেদের দাবী প্রতিকুল আবহাওয়ার কারণে ঘাটে নোঙর করে থাকতে হয়েছে। এর মধ্যেই আবার আসছে নিষেধাজ্ঞা। এই সময়ে সংসারের ব্যয়ভার বহন ও দাদনের ঋণ পরিশোধ নিয়ে দুশ্চিন্তায় হাজার হাজার জেলে।

বৈরী আবহাওয়ার রেশ কাটতে না কাটতেই আবারও শুরু হচ্ছে মাছ শিকারে নিষেধাজ্ঞা। ইলিশের প্রজনন বৃদ্ধির লক্ষ্যে নদী ও সমুদ্রে সব ধরণের মাছ শিকারের ওপর ২২ দিনের নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। ৭ অক্টোবর থেকে ২৮ অক্টোবর পর্যন্ত বহাল থাকবে এ নিষেধাজ্ঞা।  

এতে বেকার সময় কাটাতে হবে জেলেদের। সংসারের ব্যয়ভার বহন ও দাদনের ঋণ পরিশোধ নিয়ে চরম দুশ্চিন্তায় তারা। এ সময় সরকারিভাবে সহায়তা করা হলেও তা পর্যাপ্ত নয় বলে দাবি জেলেদের।

জেলে ও মৎস্য ব্যবসায়ীদের দাবী, নিষেধাজ্ঞার সময়ে বাংলাদেশী জেলেরা মাছ ধরা থেকে বিরত থাকলেও প্রতিবেশী দেশের জেলেরা বাংলাদেশের জল সীমায় প্রবেশ করে মাছ শিকার করে। তাই দুদেশের সমন্বয়ে নিষেধাজ্ঞার সময়কাল নির্ধারণের দাবী তাদের।  

মৎস্য কর্মকর্তারা জানান, নিষেধাজ্ঞার এই সময়ে বেকার জেলেদেরকে খাদ্য সহায়তা দেয়া হবে। সরকারের এই আদেশ অমান্য করে ইলিশ মাছ আহরণ ও বিক্রি করলে এক থেকে সর্বোচ্চ দুই বছরের সশ্রম কারাদণ্ড বা পাঁচ হাজার টাকা পর্যন্ত জরিমানা অথবা উভয় দণ্ডের বিধান রয়েছে।

news24bd.tv/আমিরুল