বঙ্গোপসাগরে সৃষ্টি হতে পারে নিম্নচাপ, স্থলভাগে আঘাত হানার শঙ্কা

বঙ্গোপসাগরে আগামী ৭ থেকে ১০ নভেম্বরের ভেতর একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে, যেটি নিম্নচাপে রূপ নিয়ে ১১ থেকে ১৫ নভেম্বরের মধ্যে স্থলভাগে আঘাত হানতে পারে বলে জানিয়েছেন কানাডার সাসকাচুয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু বিষয়ক গবেষক মোস্তফা কামাল পলাশ।

যুক্তরাষ্ট্রের আবহাওয়া পূর্বাভাস মডেল থেকে প্রাপ্ত সর্বশেষ তথ্য বিশ্লেষণ করে সোমবার (৩১ অক্টোবর) সাড়ে ১১টার দিকে তার ব্যক্তিগত ফেসবুক প্রোফাইলে পোস্ট করেছেন তিনি ।

পোস্টে তিনি জানান, আবহাওয়া পূর্বাভাস মডেল অনুযায়ী নভেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহে বঙ্গোপসাগরে আরও একটি লঘুচাপ সৃষ্টির পূর্বাভাস দিয়েছিলাম। লঘুচাপ সৃষ্টির সম্ভাব্য সময় ৭ থেকে ১০ নভেম্বর; নিম্নচাপ হিসাবে স্থলভাগে আঘাতের সম্ভাব্য সময় নভেম্বরের ১১ থেকে ১৫ তারিখের মধ্যে। এটি ভারতের অন্ধ্রপ্রদেশ থেকে ওড়িশার রাজ্যের উপকূলের কোনো স্থান দিয়ে আঘাত হানতে পারে।

প্রসঙ্গত, গত ২৪ অক্টোবর উপকূলে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় সিত্রাং। কিন্তু তারও দুই সপ্তাহ আগে যুক্তরাষ্ট্রের আবহাওয়া পূর্বাভাস মডেল বিশ্লেষণ করে ৯ অক্টোবর সর্বপ্রথম ঝড়টির পূর্বাভাস জানান গবেষক মোস্তফা কামাল পলাশ। তখন বিষয়টি ব্যাপক আলোচনায় আসে।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতরও তখন বিষয়টিকে উড়িয়ে দেবার চেষ্টা করে। পরবর্তীতে মোস্তফা কামালের পূর্বাভাস সঠিক হওয়ার পাশাপাশি ঘূর্ণিঝড় সিত্রাং সম্পর্কে আগেভাগে পূর্বাভাস দিতে না পারায় ব্যাপক সমালোচনার শিকার হয় আবহাওয়া অধিদফতর।

news24bd.tv/আলী