জান্তা প্রধান পরিবারের সম্পদ থাইল্যান্ডে

মিয়ানমারের ক্ষমতায় থাকা জান্তা সরকার প্রধান মিন অং হ্লাইংয়ের প্রাপ্তবয়স্ক সন্তানদের সম্পদের খোঁজ মিলেছে থাইল্যান্ডে। ব্যাংককে মাদক বিরোধী অভিযান চালানোর সময় বিষয়টি সামনে আসে। থাই কর্মকর্তাদের বরাতে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে লন্ডন ভিত্তিক সংবাদ সংস্থা রয়টার্স।

সংবাদ সংস্থাটি বলছে, গত সেপ্টেম্বরে জান্তা সরকারের প্রধান মিন অং হ্লাইংয়ের সহযোগী তুন মিন লাতসহ তিনজনকে গ্রেপ্তার করা হয়। তাদের বিরুদ্ধে মাদক ও অর্থ পাচারের অভিযোগ আনা হয়েছে। ওই সময় ৫৩ বছর বয়সী এই ব্যবসায়ীর বাসায় জান্তা প্রধানের ছেলে-মেয়ের সম্পত্তির নথি ও ব্যাংকের কাগজপত্র পাওয়া যায়।

প্রতিবেদনে আরও বলা হয়, হোটেল, জ্বালানি ও খনির বিষয়ে আগ্রহ থাকা তুন মিন লাত সু চিকে হটিয়ে ক্ষমতায় বসা মিন অং হ্লাইংয়ের ঘনিষ্ঠ সহযোগী। মিয়ানমার সেনাবাহিনীর প্রয়োজনীয় সব মালামাল তিনিই সরবরাহ করেন। তবে তাদের তেমন একসঙ্গে দেখা যায় না। এমনকি তাদের একসঙ্গে তেমন কোনো ছবিও নেই। ২০১৯ সালে একটি অস্ত্র মেলায় তাদের একসঙ্গে দেখা গিয়েছিল।

মিন অং হ্লাইংয়ের সন্তানদের সম্পদের নথি মিললেও তাদের বিরুদ্ধে তেমন কোনো আইনি পদক্ষেপ নেওয়া হবে না মামলার সঙ্গে সম্পৃক্ত দুজন রয়টার্সকে নিশ্চিত করেছে। তারা বলেছেন, তুন মিন লাতের মামলায় তাদের যুক্ত করা হয়নি। এমনকি তদন্তের জন্যও তাদের তলব করা হয়নি। ’

এ বিষয়ে মিন অং হ্লাইং, তার ছেলে অং পায়া সনে ও মেয়ে কিন থিরি থেট মনের মন্তব্য চেয়েও পায়নি রয়টার্স।

জান্তা প্রধান, তার দুই সন্তান ও তুন মিন লাত যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডাসহ বিভিন্ন দেশের নিষেধাজ্ঞার তালিয়া রয়েছে। বাবার অবস্থান ব্যবহার করে অং পায়া সনে ও কিন থিরি থেট মন ব্যবসায়িকভাবে লাভবান হয়েছে বলে দাবি যুক্তরাষ্ট্রের।

রয়টার্স বলছে, নতুন আবিষ্কৃত হওয়া নথির মাধ্যমে স্পষ্ট হয়েছে যে তুন মিন লাতের সঙ্গে মিন অং হ্লাইং পরিবারের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে।

জাস্টিস ফর মায়ানমার অ্যাক্টিভিস্ট গ্রুপের একজন মুখপাত্র বলেছেন, ‘মিন অং হ্লাইং পরিবার থাইল্যান্ডে সম্পদ লুকিয়ে রেখেছিল এখন বিষয়টি স্পষ্ট হয়েছে। থাইল্যান্ড আমাদের দেশের যুদ্ধাপরাধীদের জন্য নিরাপদ আশ্রয়স্থলে পরিণত হয়েছে। তবে এর বিরুদ্ধে থাই সরকারকে এখনই পদক্ষেপ নিতে হবে। জান্তা সরকার সংশ্লিষ্টদের সম্পত্তি বাজেয়াপ্ত করে মিয়ানমারের জনগণকে ফিরিয়ে দেওয়া উচিত। ’

news24bd.tv/মামুন