বিএনপির নেতাদের মুক্তিযুদ্ধ বিরোধী বক্তব্যে সম্মিলিত সাংস্কৃতিক জোটের নিন্দা

মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে বিভ্রান্তিমূলক মন্তব্য করে সংবিধান পরিবর্তনের ঘোষণা দেওয়ায় দুই বিএনপি নেতার বক্তব্য প্রত্যাহারের দাবি জানিয়েছে সম্মিলিত সাংস্কৃতিক জোট।

শনিবার (১৪ জানুয়ারি) এ বিষয়ে এক বিজ্ঞপ্তিতে সংগঠনটি জানিয়েছে, বিএনপি'র দুই কেন্দ্রীয় নেতা গয়েশ্বর চন্দ্র রায় ও আব্দুল আউয়াল মিন্টু শুক্রবার (১৩ই জানুয়ারি) রাজধানীতে এক অনুষ্ঠানে মহান মুক্তিযুদ্ধের ইতিহাস ও দেশের স্বাধীনতা অর্জনের সাথে বাইচান্স শব্দটি ব্যবহার করে এবং সংবিধান পরিবর্তনের ঘোষণা দিয়ে বক্তব্য দেন।

এই বক্তব্যের বিরুদ্ধে সারাদেশের সম্মিলিত সাংস্কৃতিক জোটের পক্ষে কেন্দ্রীয় কমিটির সভাপতি গোলাম কুদ্দুছ এবং সাধারণ সম্পাদক মো. আহ্কাম উল্লাহ্ বিবৃতিতে এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।

বিবৃতিতে তারা বলেন, সুদীর্ঘ লড়াই সংগ্রামের ধারাবাহিকতায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে মহান মুক্তিযুদ্ধে পাকিস্তানী বাহিনীর বিরুদ্ধে বিজয় অর্জনের মধ্য দিয়ে বাঙালি স্বাধীনতা অর্জন করেছে। এর সঙ্গে কোনোভাবেই বাইচান্স শব্দটির ব্যবহার গ্রহণযোগ্য নয়। সংবিধান পরিবর্তন করবেন বলে দেওয়া বিএনপি নেতাদের  ঘোষণাও ধৃষ্টতাপূর্ণ ও অত্যন্ত নিন্দনীয়।

তারা বলেন, স্বাধীনতাবিরোধী অপশক্তির সাথে তাদের (বিএনপির) যে আঁতাত রয়েছে সেটা বিএনপি নেতাদের এসব বক্তব্যের মধ্য দিয়ে তাই আবার প্রমাণ হলো। অবিলম্বে তারা যদি এই বক্তব্য প্রত্যাহার না করেন তাহলে সাধারণ মানুষ ও সংস্কৃতিকর্মীদের নিয়ে সারাদেশে প্রতিরোধ গড়ে তোলার হবে।

news24bd.tv/FA