রাত-দিনের তাপমাত্রা নিয়ে যে আভাস দিল আবহাওয়া অফিস

আবহাওয়া অফিস জানিয়েছে, আজ সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। এছাড়া পরবর্তী তিন দিনে তাপমাত্রা আরও বাড়ার সম্ভাবনা রয়েছে।

আজ রোববার সকাল থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এসব কথা বলা হয়েছে।  

এদিকে, নওগাঁ ও মৌলভীবাজার জেলাসহ রংপুর বিভাগের উপর দিয়ে মৃদু শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু কিছু জায়গা থেকে প্রশমিত হতে পারে। আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়া ও শ্রীমঙ্গলে ৮ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

পূর্বাভাসে আরও বলা হয়, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বাড়তি অংশ বিহার ও এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে, এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়া ও শ্রীমঙ্গলে ৮ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এছাড়াও  রাজারহাটে ৯ দশমিক ১, দিনাজপুরে ৯ দশমিক ২, ডিমলা, সৈয়দপুর ও বদলগাছীতে ৯ দশমিক ৫, ঈশ্বরদীতে ১০ দশমিক ৪, রিংপুরে ১০ দশমিক ৭, ময়মনসিংহে ১০ দশমিক ৮ এবং বরিশাল ও রাজশাহী ১১ দশমিক ০ ডিগ্রি সলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ১৩ দশমিক ৭, রাজশাহীতে ১১ দশমিক ০, রংপুরে ১০ দশমিক ৭, ময়মনসিংহে ১০ দশমিক ৮, সিলেটে ১২ দশমিক ৫, চট্টগ্রামে ১৪ দশমিক ৬, খুলনায় ১৩ দশমিক ৮ এবং বরিশালে ১১ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। আজ দেশের সর্বোচ্চ তাপমাত্রা টেকনাফে ২৯ দশমিক ৬  ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

news24bd.tv/রিমু