যে সমীকরণে দাঁড়িয়ে আর্জেন্টিনার ‘হেক্সা মিশন’

ষষ্ঠ শিরোপার লক্ষ্য নিয়েই ‘অনূর্ধ্ব-২০ সাউথ আমেরিকা চ্যাম্পিয়নশিপ’ খেলতে কলম্বিয়াতে পা রেখেছিল আর্জেন্টিনার অনূর্ধ্ব-২০ ফুটবল দল। কিন্তু নিজেদের প্রথম ম্যাচে আলবিসেলেস্তেরা ২-১ গোলে হেরে বসে প্যারাগুয়ের কাছে। তারপরও সকলের প্রত্যাশা ছিল কাতারে মেসি-ডি মারিয়ার যেভাবে ঘুরে দাঁড়িয়েছে তেমন কিছুই করবে যুবারা।  

কিন্তু কিসের কি উল্টো দ্বিতীয় ম্যাচে আজ মঙ্গলবার (২৪ জানুয়ারি) চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের কাছে ৩-১ গোলে বিধ্বস্ত হয় আলবিসেলেস্তেরা। বল পজিশনে এগিয়ে থাকলেও গোল করতে ব্যর্থ হয় তারা। ম্যাচের একমাত্র গোলটি আসে একেবারে শেষ মুহূর্তে ৯০ মিনিটের সময়।  

টানা দুই ম্যাচে পরাজয়ের ফলে শঙ্কায় পড়ে গেছে আর্জেন্টিনার পরবর্তী রাউন্ডে যাওয়া। গ্রুপ-এ এর এখন যে অবস্থা সেখান থেকে এখনও পরবর্তী রাউন্ডে যাওয়ার সুযোগ আছে আর্জেন্টিনার যুবাদের সামনে। আসুন দেখে নেই পরবর্তী রাউন্ডে যেতে হলে কোন পথে যেতে হবে আর্জেন্টাইন যুবাদের।  

গ্রুপ-এ থেকে এখন পর্যন্ত তিনটি করে ম্যাচে খেলেছে প্যারাগুয়ে ও পেরু। এ গ্রুপের বাকি দল হল আর্জেন্টিনা, ব্রাজিল, কলম্বিয়া। যেখানে দুটি করে ম্যাচ খেলেছে আর্জেন্টিনা, ব্রাজিল ও কলম্বিয়া।

অংশগ্রহণকারী ১০টি দলকে দুই ভাগে ভাগ করে দুটি গ্রুপে বিন্যাস করা হয়েছে। প্রতিটি গ্রুপের শীর্ষ তিনটি করে মোট ৬টি দল উঠবে পরের রাউন্ডে। সেখানে সবাই মুখোমুখি লড়াই করবে। সে লড়াই যে দুই দল শীর্ষে থাকবে তারাই হবে চ্যাম্পিয়ন ও রানার্সআপ।  

সে হিসেবে ৩ ম্যাচ খেলে ২ জয় ও এক ড্রয়ে ৭ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে প্যারাগুয়ে। ২ ম্যাচ থেকে দুই জয় থেকে ৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে ব্রাজিল। আর কলম্বিয়া ২ ম্যাচ থেকে এক জয় ও এক ড্রয়ে ৪ পয়েন্ট নিয়ে রয়েছে টেবিলের তৃতীয় স্থানে। আর্জেন্টিনা ২ ম্যাচের দুটিতে হেরে অবস্থান চারে। তাদের পয়েন্ট-৩।

সে হিসেবে প্যারাগুয়ে ও পেরু একটি এবং আর্জেন্টিনা, ব্রাজিল ও কলম্বিয়ার দুটি করে ম্যাচ হাতে রয়েছে। আর্জেন্টিনাকে পরবর্তী দুটি ম্যাচে অবশ্যই জয় পেতে হবে। আর কামনা করতে হবে যাতে কলম্বিয়া তাদের শেষ দুই ম্যাচে হারে।  

কেননা প্যারাগুয়ে ও ব্রাজিল কোন সমীকরণ ছাড়াই প্রায় পরবর্তী রাউন্ড নিশ্চিত করেছে। তাই তৃতীয় দল হিসেবে পরবর্তী রাউন্ডে যাওয়ার জন্য লড়াইটা হবে কলম্বিয়া ও আর্জেন্টিনার মধ্যে। কলম্বিয়ার মতো সমান সুযোগ রয়েছে আর্জেন্টাইন যুবাদের সামনে। বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) দিনের প্রথম ম্যাচে পেরুকে হারিয়ে নিজেদের কাজটা সেরে রাখতে হবে আর্জেন্টিনাকে। আর একই দিনের দ্বিতীয় ম্যাচে ব্রাজিল-কলম্বিয়া ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হবে।  

ব্রাজিল যদি কলম্বিয়ার কাছে হারে তাহলে পেরুকে হারিয়েও আর্জেন্টিনার কোনও লাভ হবে না। কেননা তখন কলম্বিয়ার পয়েন্ট হয়ে যাবে ৭। আর ড্র করলে পয়েন্ট হবে পাঁচ। সেক্ষেত্রে আর্জেন্টিনা শেষ ম্যাচে কলম্বিয়াকে পরাজিত করলে ৬ পয়েন্ট নিয়ে পরের রাউন্ড নিশ্চিত করবে। আর কলম্বিয়া আলবিসেলেস্তেদের বিপক্ষে ড্র করলেই চলে যাবে পরবর্তী রাউন্ডে। আর জয় পেলে হয়ে যেতে পারে দ্বিতীয় অথবা প্রথমও।  

news24bd.tv/আলী