লাদেনের সঙ্গে একাধিকবার দেখা হয় ফখরুলের: ডিএমপি

ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (সিটিটিসি) মো. আসাদুজ্জামান বলেছেন, রকাতুল জিহাদ'র (হুজি) নেতা ফখরুল ইসলামের বাড়ি নোয়াখালী। তিনি থাকতেন গাজীপুরে। এ ফখরুলের একাধিকবার ওসামা বিন লাদেনের সঙ্গে দেখা হয়েছে। আফগান যুদ্ধ শেষ হলে ভারত হয়ে বাংলাদেশে আসেন তিনি। নতুন করে সংঘটিত করার চেষ্টা করছিল তারা।

শনিবার (২৮ জানুয়ারি) দুপুরে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদ'র (হুজি) ৬ সদস্যকে গ্রেপ্তারের পর সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।  

মো. আসাদুজ্জামান বলেন, ধারণা ছিল নেতৃত্ব শূন্যতার কারণে জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদ নিষ্ক্রিয় হয়েছে, কিন্তু সেই ধারণা ভুল ছিল। যাদের গ্রেপ্তার করা হয়েছে, তারা এ ভিডিও বানিয়েছে। পাকিস্তান ভিত্তিক আলকায় পাকিস্তান প্রধান, প্রশিক্ষণ নিতো নিয়মিত। প্রশিক্ষণের সময় অস্ত্র পরীক্ষায় পারদর্শী হওয়ার পর প্রশিক্ষণ দেন তিনি।

বাংলাদেশে বড় ধরণের হামলার পরিকল্পনা করছিল বলে জানান অতিরিক্ত পুলিশ কমিশনার মো. আসাদুজ্জামান। তিনি বলেন, তারা, তারা হামলার পরিকল্পনা করছিল। তাদের সংগঠনে দেশের বাইরের কিছু সদস্যও আছে। হরকাতুল জিহাদের পুরাতন সদস্যরা, নতুন সদস্য সংগ্রহের জন্য কাজ করছিল। সদস্য সংগ্রহের জন্য অনেকবার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছে তারা। একটি চ্যানেলের মাধ্যমে কনটেন্ট বানাতো, হামলার জন্য পরিকল্পনা করছিল। বাস্তবায়নের আগেই তাদের গ্রেপ্তার করতে সক্ষম হয়েছি।

তিনি আরও বলেন, তারা রোহিঙ্গা ক্যাম্পে কিছু সাকসেস পেয়েছে। কিছু সদস্যকে তাদের সঙ্গে নিয়েছে। তাদের পরিকল্পনা ছিল পাহাড় কেন্দ্রিক প্রশিক্ষণ ক্যাম্প স্থাপন করা। যারা এখনও গ্রেপ্তার হয়নি, তারা নিজেরা সংগঠিত হওয়ার চেষ্টা করছিল। তারা রোহিঙ্গা ক্যাম্পে টাকা দিয়েছে। কিন্তু কি পরিমাণ দিয়েছে, তা এখনও নিশ্চিত হওয়া যায়নি; রিমান্ডে নিলে আরও তথ্য পাওয়া যাবে।

news24bd/হারুন