এবার রাশিয়ার ডিজেলের মূল্যসীমা নির্ধারণে একমত ইইউ ও জি-৭

গত ডিসেম্বরে রাশিয়ার সমুদ্রজাত তেলের মূল্যসীমা নির্ধারণ (প্রাইস ক্যাপ) করে দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও বিশ্বের তথাকথিত উন্নত অর্থনীতির সাতটি বড় দেশের জোট জি-৭। এবার রাশিয়ার ডিজেল মূল্যসীমাও নির্ধারণ করে দিতে একমতে পৌঁছেছে তারা। খবর আরটির।

প্রতিবেদনে রাশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন সম্প্রচার মাধ্যমটি জানায়, রাশিয়ার ডিজেলের দাম প্রতি ব্যারেল ১০০ থেকে ১১০ ডলারের মধ্যে নির্ধারণের জন্য ইইউ প্রস্তাব দিয়েছে। শুক্রবার এই প্রস্তাব জি-৭ থেকে গ্রহণ করা হয়েছে।

ইউরোপীয় কমিশন থেকে রুশ ডিজেলের দাম প্রতি ব্যারেল ১০০ ডলারের মধ্যে রাখার প্রস্তাব করেছিল। তবে জি-৭ জোট এই মূল্য কিছুটা বাড়তি রাখার পরামর্শ দেয়। এর মূলে রয়েছে, নিম্নমুখী মূল্য জ্বালানিটি উত্তোলনে বাঁধা দিবে ও দাম বাড়াতে পারে। এতে করে ইইউতে জ্বালানিটির সরবরাহ ব্যাঘাত ঘটতে পারে।

চলতি বছরের ফেব্রুয়ারি মাসের শুরুতে তৃতীয় বিশ্বের দেশগুলোতে ডিজেল বিক্রয়ের জন্য একটি নতুন চুক্তির বিষয়ে ইইউ এবং জি-৭ এর মধ্যে আলোচনা চলছে।

আইসিই ফিউচার ইউরোপের তথ্য অনুসারে, রাশিয়ান ডিজেলে সরবরাহ ছাড়াই ডিজেলের দাম শুক্রবার ব্যারেল প্রতি প্রায় ১২৫ ডলারে দাঁড়ায়।

গত ৩ ডিসেম্বরে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জেরে রাশিয়া থেকে সমুদ্রপথে আসা তেলের মূল্যসীমা নির্ধারণ করে দেয় ইউরোপীয় ইউনিয়ন, জি ৭ এবং অস্ট্রেলিয়া; যা একই মাসের ৫ তারিখ থেকে কার্য কর হয়। মূলত ইইউ প্রাইস ক্যাপ বসায় রাশিয়ার রাজস্ব হ্রাস করার লক্ষ্যে। তবে পশ্চিমাদের দ্বারা তেলের দাম নির্ধারণে বিষয়টি প্রত্যাখ্যান করেছে রাশিয়া। ক্যাপ বাস্তবায়নকারী দেশগুলোতে তেল সরবরাহ না করার কথাও জানিয়েছিল ক্রেমলিন।

news24bd.tv/মামুন