এবার জনপ্রতি হজের খরচ ৬ লাখ ৮৩ হাজার

সরকারি ব্যবস্থাপনার হজ প্যাকেজের খরচ ৯৬ হাজার টাকা বেড়ে হচ্ছে ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা। গেল বছর প্যাকেজে খরচ ছিল ৫ লাখ ৮৬ হাজার ৩৪০ টাকা।

বুধবার এক সভায় ধর্ম প্রতিমন্ত্রী প্রতিমন্ত্রী ফরিদুল হক খান এ তথ্য জানান। তিনি বলেন, এ বছর সরকারি ব্যবস্থাপনার ১টি প্যাকেজ ঘোষণা করেছে ধর্ম মন্ত্রণালয়। এছাড়া হজ ফ্লাইটের বিমান ভাড়া নির্ধারণ করা হয়েছে ১ লাখ ৯৭ হাজার ৭৯৭ টাকা।

ধর্ম প্রতিমন্ত্রী বলেন, বেসরকারিভাবে এজেন্সিগুলোর ‘সাধারণ প্যাকেজ’র মাধ্যমে হজ পালনের জন্য ধর্ম মন্ত্রণালয়ের সুপারিশ সর্বনিম্ন ৬ লাখ ৫৭ হাজার ৯৬০ টাকা। এছাড়া বেসরকারিভাবে এজেন্সিগুলোর ‘সাধারণ প্যাকেজ’র ঘোষণা করবে হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)।

প্রতিমন্ত্রী আরও বলেন, এবার কোটা অনুযায়ী হজে যেতে পারবেন ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন।  

তবে বিমান ভাড়া সঠিক হয়নি বলে জানিয়েছে হাব। তাদের দাবি, এটি আরও কম হওয়ার দরকার ছিল। সেইসাথে বিমান ভাড়া নির্ধারণের জন্য একটি টেকনিক্যাল কমিটি গঠন করা উচিত ছিল।

গেলো বছর বেসরকারিভাবে এজেন্সিগুলোর ‘সাধারণ প্যাকেজ’র মাধ্যমে হজ পালনে খরচ ছিল ৫ লাখ ২২ হাজার ৭৪৪ টাকা। তবে এবার হজ প্যাকেজ সাড়ে ৬ লাখ ছাড়াবে বলে আগেই আশঙ্কা প্রকাশ করেন সংশ্লিষ্টরা। ডলার সংকট ও রিয়ালে মূল্যবৃদ্ধির প্রভাবে এবার গত বছরের তুলনায় বিমান ভাড়া, সৌদি আরবে হোটেল ভাড়াসহ অন্যান্য খরচ বাড়লে হজ প্যাকেজে ৭ লাখ ছাড়িয়ে যাবে বলেও শঙ্কা প্রকাশ করেন তারা।