সৌর বিদ্যুতের দিকে ঝুঁকছে সরকার

সৌরবিদ্যুৎ উৎপাদনে ১৮ বছর মেয়াদি রোডম্যাপ করতে যাচ্ছে সরকার। সময়সীমা নির্ধারণ করা হয়েছে ২০২৩ থেকে ২০৪১ সাল পর্যন্ত। এ সময়ের মধ্যে মোট বিদ্যুৎ উৎপাদনের ৪০ শতাংশ সৌরবিদ্যুতে উন্নীত করার পরিকল্পনা রয়েছে। বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) রাজধানীর একটি হোটেলে ইন্টারন্যাশনাল সোলার এলায়েন্স-আইএসএ’র সঙ্গে কান্ট্রি পার্টনারশিপ এগ্রিমেন্ট স্বাক্ষরের সময় এ তথ্য জানায় বিদ্যুৎ বিভাগ।  

বিদ্যুৎ বিভাগের হিসাবে, প্রায় ৯০০ মেগাওয়াট সৌর বিদ্যুৎ গ্রিডে সরবরাহ হচ্ছে। ২০৪১ সালের মধ্যে অন্তত সাড়ে চার হাজার মেগাওয়াট সৌর বিদ্যুৎ গ্রিডে দিতে চায় সরকার। এ ক্ষেত্রে জমির স্বল্পতার কারণে জোর দেওয়া হচ্ছে উন্নত ও উদ্ভাবনী প্রযুক্তি ব্যবহারের দিকে।

রাজধানীর একটি হোটেলে ইন্টারন্যাশনাল সোলার এলায়েন্স-আইএসএ’এর সঙ্গে আন্তঃদেশীয় অংশদারিত্ব চুক্তি করে বিদ্যুৎ বিভাগ। এতে প্রতিবেশী দেশগুলোর মধ্যে সৌরবিদ্যুতের প্রসারে সহযোগিতার ক্ষেত্র তৈরি হবে। অনুষ্ঠানে ভাচুয়ালি যুক্ত হয়ে বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী জানান, সৌরবিদ্যুতের জন্য একটি রোডম্যাপ তৈরি করা হয়েছে।  

আইএসএ মহাপরিচালক বলেন, কোনো বড় প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে নকশা প্রণয়ন এবং দক্ষ মানবসম্পদ উন্নয়ন একটি গুরুত্বপূর্ণ বিষয়। আইএসএ বাংলাদেশকে এ ক্ষেত্রে সহায়তা করবে।

আইএসএ-এর সঙ্গে চুক্তির আওতায় সোলার রোডম্যাপ তৈরিতে সহযোগিতা ছাড়াও বাংলাদেশ রাইস রিসার্চ ইনস্টিটিউটকে সৌর বিদ্যুৎচালিত সেচ, ধান মাড়াই ও পানি সরবরাহের যন্ত্র দেওয়ার পরিকল্পনা আছে। প্রাথমিকভাবে এই চুক্তিটির মেয়াদ ২০২৬ সাল পর্যন্ত।

news24bd.tv/ইস্রাফিল