কাতারে বাংলাদেশি সেনা অফিসার নিয়োগ চুক্তির অনুমোদন

বাংলাদেশ থেকে ১১৩৫ জন সেনাবাহিনী অফিসার নিয়োগ দেবে কাতার এমন বিধান রেখে বাংলাদেশ এবং কাতারের মধ্যে একটি চুক্তির খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার (২৭ ফেব্রুয়ারি) মন্ত্রিসভার বৈঠক শেষে এ তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মাহবুব হোসেন। তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় সংশোধন আইন ২০২৩ এর খসড়ায় নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সব বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের মেয়াদ হয় চার বছর, শুধুমাত্র বঙ্গবন্ধুতে ছিল ৩ বছর। এই সংশোধনীর ফলে এখানেও উপাচার্যের মেয়াদ চার বছর হলো।

সচিব বলেন, বিভিন্ন দেশের নাগরিকত্বপ্রাপ্ত বাংলাদেশিদের দ্বৈত নাগরিকত্ব সুবিধা দেয়ার বিষয়ে এস আর ও জারির প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। ফলে আগে ইউরোপসহ ৫৭টি দেশে বাংলাদেশের নাগরিক থাকার পরেও নাগরিক হতে পারতো। এখন আরও ৪৪টি নতুন দেশ যুক্ত হয়েছে। এখন বাংলাদেশের নাগরিক থাকার পরেও মোট ১০১টি দেশের নাগরিক হওয়া যাবে।

সভায় প্রধানমন্ত্রীর নির্দেশনার বিষয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ওএমএস কার্যক্রম নিয়ে ব্যবস্থাপনায় ঘাটতি রয়েছে। এই ঘাটতি যাতে না হয় সে ব্যাপারে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। সেইসাথে টিসিবির মতো এখন থেকে ওএমএস কার্যক্রমও কার্ডের মাধ্যমে দেয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

news24bd.tv/FA