মালদ্বীপ প্রবাসীদের সঙ্গে হাইকমিশনারের মতবিনিময়

বাংলাদেশ হাইকমিশনের একটি প্রতিনিধিদল গত ২৫-২৬ ফেব্রুয়ারি মালদ্বীপের ধিফুসি দ্বীপ পরিদর্শন করেছেন। প্রতিনিধিদলের নেতৃত্ব দেন হাইকমিশনার রিয়ার অ্যাডমিরাল এস এম আবুল কালাম আজাদ। এ সময় হাইকমিশনের কাউন্সেলর (শ্রম) মো. সোহেল পারভেজ, কল্যাণ সহকারী জসিম উদ্দিন ও আল মামুন পাঠান উপস্থিত ছিলেন।  

এ সময় ধিফুসি দ্বীপে অবস্থিত প্রবাসী বাংলাদেশিদের কর্মস্থল পরিদর্শন করা হয় ও তাদের খোঁজ খবর নেওয়া হয়। এছাড়া ২৫ ফেব্রুয়ারি সন্ধ্যায় স্থানীয় একটি বিদ্যালয়ে প্রায় একশ প্রবাসী বাংলাদেশি কর্মীর সঙ্গে মতবিনিময় সভার আয়োজন করা হয়।

এ সময় বৈধ পথে রেমিটেন্স প্রেরণ, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড-এর সদস্যপদ গ্রহণ, ই-পাসপোর্ট, স্থানীয় আইন, স্বাস্থ্য সুরক্ষা ইত্যাদি বিষয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে তথ্য ও নির্দেশনা প্রদান করা হয়। প্রবাসী বাংলাদেশি কর্মীরা এয়ারপোর্ট এ হয়রানি বন্ধ, দেশে জাতীয় পরিচয়পত্র, জন্ম নিবন্ধন ইত্যাদি কাজ দ্রুত ও হয়রানিমুক্তভাবে করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ জানান।

হাইকমিশনার নিজের স্বাস্থ্য সুরক্ষার প্রতি যত্ন নিয়ে স্থানীয় আইন মেনে কাজ করার জন্য আহ্বান জানান। তিনি সকল প্রবাসী বাংলাদেশির বৈধ পথে দেশে রেমিটেন্স প্রেরণের জন্য অনুরোধ করেন। তিনি উল্লেখ করেন, দেশের সামর্থ্য বৃদ্ধির সাথে সাথে সরকার প্রবাসীদের বিভিন্ন সুযোগ সুবিধা প্রদান করছে এবং এটি ভবিষ্যতে আরও বৃদ্ধি পাবে।

২৬ ফেব্রুয়ারি ধিফুসি আইল্যান্ড কাউন্সিলের সাথে সৌজন্য সাক্ষাৎ করা হয়। কাউন্সিল এর সাথে ওই আইল্যান্ডে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের বিভিন্ন সুযোগ সুবিধার বিষয়ে আলোচনা হয়।

এ সময় আনডকুমেন্টেড কর্মীদের দ্রুত বৈধকরণের জন্য নিয়োগকর্তাদের উদ্বুদ্ধকরণের জন্য কাউন্সিলকে অনুরোধ জানানো হয়। স্থানীয় কাউন্সিলরবৃন্দ উক্ত আইল্যান্ড এ প্রবাসী বাংলাদেশিদের কাজের প্রশংসা করেন ও প্রবাসী বাংলাদেশিদের সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

news24bd.tv/আইএএম