কেন শাড়ি-টিপ পরে রাস্তায় গৌতম গম্ভীর?

ভারতের জাতীয় দল থেকে তারকা ওপেনার গৌতম গম্ভীরের বিদায় সুখকর হয়নি। সুখকর হয়নি তার আইপিএল দল কলকাতা নাইট রাইডার্স কিংবা দিল্লি ডেয়ারডেভিলস থেকে বিদায়ী ক্ষণ। এবার সম্পূর্ণ ভিন্ন রূপে দেখা দিলেন টিম ইন্ডিয়ার এক সময়ের নির্ভরযোগ্য উদ্বোধনী ব্যাটসম্যান।

রূপান্তরকামীদের সমর্থনে শাড়ি ও টিপ পরে তিনি উপস্থিত হলেন দিল্লির সপ্তম হিজড়া হাব্বাতে!

মানবাধিকারের দাবি হোক অথবা ভারত-পাকিস্তানের কূটনৈতিক সম্পর্ক, গৌতম গম্ভীর বরাবর অগ্রণী ভূমিকা পালন করে এসেছেন। সম্প্রতি রূপান্তরকামীদের সমর্থনে তিনি কপালে টিপ পরে ঘোমটায় মাথা ঢেকে দিল্লির মলে তৃতীয় লিঙ্গের মানুষের অনুষ্ঠান ‘হিজরা হাব্বা’র মঞ্চে উপস্থিত হলেন।  

এক মঞ্চে ভারতের সমস্ত রূপান্তরকামীদের একজোট হওয়ার উদ্দেশ্যে প্রতি বছর ‘হিজড়া হাব্বা’ অনুষ্ঠিত হয়। গেল মঙ্গলবার আয়োজিত অনুষ্ঠানের থিম ছিল ‘Born This Way’, অর্থাৎ ‘এভাবেই জন্মেছি’। অনুষ্ঠানটির আয়োজক ছিল ‌এইচআইভি/এইডস অ্যালায়েন্স ইন্ডিয়া'।  

প্রসঙ্গত, কিছু দিন আগে ‌‘কুখ্যাত’ ৩৭৭ নম্বর ধারা বাতিল করেছে ভারতের সুপ্রিম কোর্ট। এর ফলে সমপ্রেমী যুগলের মধ্যে যৌনাচার আর অপরাধ হিসেবে গণ্য করা হবে না।  

‘হিজড়া হাব্বা’য় রূপান্তরকামীরা তাদের ভাষণে ব্যাখ্যা করেন, কিভাবে সমাজের মূল স্রোতে মিশে যেতে বিভিন্ন ক্ষেত্রে তারা দক্ষ হয়ে উঠেছেন। দেশের জন্য তারাও যে কিছু করতে চান। তাদের সেই সুযোগ করে দেওয়ার দাবি বারবার উঠে এসেছে বক্তব্যে।

উল্লেখ্য, চলতি বছর আইপিএলে বাজে পারফরমেন্সের জন্য মৌসুমের মাঝপথেই দিল্লি ডেয়ারডেভিলসের অধিনায়কত্ব থেকে স্বেচ্ছায় সরে দাঁড়ান গম্ভীর। তার স্থলাভিষিক্ত হন শ্রেয়াস আইয়ার।  

ফিরোজ শাহ কোটলায় সাংবাদিক সম্মেলনে ভারতের বিশ্বকাপ জয়ী দলের এই অপরিহার্য সদস্য বলেছিলেন, দলে অবদান রাখতে ব্যর্থ হওয়ার কারণেই তার এই সিদ্ধান্ত। এর আগের মৌসুমেই তার সঙ্গে দীর্ঘদিনের সম্পর্ক ছেদ করে কলকাতা নাইট রাইডার্স।  

সূত্র: ফ্রি প্রেস জার্নাল, ক্রিকেট অ্যাডিক্টর অরিন▐ NEWS24