তেজগাঁওয়ের বটতলা বস্তির ৩০০ ঘর পুড়ে ছাই

তেজগাঁও শিল্পাঞ্চলের বটতলা বস্তির ৩০০ ঘর পুড়ে গেছে আগুনে। আর সেই জায়গায় নিজেদের শেষ সম্বল খুঁজছেন ক্ষতিগ্রস্তরা। এরই মধ্যে ঘটনাস্থলে ক্ষতিগ্রস্তদের তালিকা তৈরির কাজ করছে উত্তর সিটি কর্পোরেশন। দু'বেলা খাবারের পাশাপাশি ক্ষতিগ্রস্তদের দেয়া হবে আর্থিক সহযোগিতা। সিটি কর্পোরেশন বলছে সরু গলি হবার কারণে আগুন নেভাতে বেগ পেতে হয়েছে। বেড়েছে ক্ষতির পরিমাণ।

রাজধানীর তেজগাঁও শিল্পাঞ্চল এলাকার বটতলা বস্তি আগুনে পুড়ে ৩০০র বেশি ঘর পুড়ে গেছে। জায়গাটি পরিণত হয়েছে এখন ধ্বংসস্তূপে। যাতে অবৈধ গ্যাস সংযোগে এখনো দাউ দাউ করে জ্বলছে আগুন।

এই ধ্বংসস্তূপ থেকেই পুড়ে যাওয়া শেষ সম্বলটুকু খুঁজছেন মোহাম্মদ হাসান নামে এক ব্যক্তি। রিকশা চালিয়ে বহু কষ্টে স্কুল কলেজের গণ্ডি পেরিয়ে মেয়েকে ভর্তি করেছেন বিশ্ববিদ্যালযে। সোমবারের অগ্নিকাণ্ডের ঘটনায় সেই মেয়ের সব সার্টিফিকেট পুরে এখন ছাই।

হাসানের মত একই অবস্থা এখানে বসবাসকারী অন্যান্য ব্যক্তির। আগুন থেকে নিজেদের জীবন কোন রকমে বাঁচিয়ে বের হতে পারলেও, নিজেদের সঙ্গে কেউ নিতে পারেননি প্রয়োজনীয় জিনিসপত্র। আগুনে পুড়ে ছাই হওয়া ঘরে এখন সেসব খুঁজছেন সব হারানো বসবাসকারীরা। বলছেন ভাঙ্গারি হিসেবে বিক্রি করে হলেও কিছু টাকা আয় হবে তাদের।

এরই মধ্যে ঘটনাস্থল পরিদর্শন করেছে উত্তর সিটি কর্পোরেশন। বলছে রাস্তা সরু হওয়ায় ভেতর পর্যন্ত প্রবেশ করতে পারেনি ফায়ার সার্ভিসের গাড়ি। তাই বেড়েছে ক্ষতির পরিমাণ।

গতকাল সোমবার রাতে হঠাৎ বিকট শব্দে আগুন লেগে যায় তেজগাঁও শিল্পাঞ্চল এলাকার বটতলা বস্তিতে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ১১টি ইউনিট আড়াই ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। দমকল বাহিনীর পাশাপাশি আগুন নেভাতে কাজ করে বিমান ও নৌ বাহিনী।

news24bd.tv/রিমু