রমজানে সড়ক-মহাসড়কে চাঁদাবাজি করলে ব্যবস্থা: বাণিজ্যমন্ত্রী

রমজানে সড়ক বা মহাসড়কে চাঁদাবাজি মেনে নেওয়া হবে না বলে হুঁশিয়ারি করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। আজ রোববার বাণিজ্য মন্ত্রণালয়ে অনুষ্ঠিত দ্রব্যমূল্যসংক্রান্ত টাস্কফোর্সের ষষ্ঠ সভার বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা বলেন মন্ত্রী।

বাণিজ্যমন্ত্রী জানান, আজ বিভাগীয় কমিশনারদের সঙ্গে বাণিজ্য মন্ত্রণালয়ের সচিবের বৈঠক হয়েছে। রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে গত ১৫ দিন ধরেই বিভিন্ন পর্যায়ে বৈঠক হয়েছে।  

বাণিজ্যমন্ত্রী বলেন, দেশে পর্যাপ্ত পরিমাণ তেল, চিনি, ছোলা মজুত আছে। এ সময় দাম বাড়ার কোনো সুযোগ নেই। পেঁয়াজের দাম সহনীয় আছে। কৃষকেরা যাতে দাম পান, সে জন্য আমদানি কিছুটা কমিয়ে দেওয়া হয়েছে। ’

বাণিজ্যমন্ত্রী বলেন, রমজানে ভোগ্যপণ্যের দাম নিয়ন্ত্রণে রাখতে সরকার সব ধরনের ব্যবস্থা রেখেছে। দেশে চাহিদার চেয়ে বেশি পরিমাণ চিনি, তেল ও ছোলা মজুত আছে। রমজানে ভোগ্যপণ্য পরিবহনে সড়ক-মহাসড়কে কোনো ধরনের চাঁদাবাজি মেনে নেওয়া হবে না।  

বাণিজ্যমন্ত্রী বলেন, রমজান উপলক্ষে বেগুন, শসা, লেবু, মুরগির মাংসের দাম নিয়ন্ত্রণে রাখার চেষ্টা চলছে। এসব পণ্য পরিবহনে কোথাও চাঁদাবাজি যাতে না হয়, সে ব্যাপারে কঠোর নজরদারি রাখা হয়েছে। চিনির ট্যারিফ মূল্য কমানোর কারণে কেজিপ্রতি ৪ টাকা ৫০ পয়সা দাম কমে যাবে। তবে এই দামের সুবিধা ভোক্তা পর্যায়ে পেতে আরও কয়েক দিন সময় লাগবে।  

বাণিজ্যমন্ত্রী জানান, রমজান মাসে মিলগেটের দামে দেশবন্ধু সুগার মিল চিনি বিক্রি শুরু করেছে। অন্যান্য কোম্পানি যাতে এই প্রক্রিয়ায় চিনি বিক্রি শুরু করে সে বিষয়ে তিনি আহ্বান জানান।

news24bd.tv/আলী