আন্দোলনকে সমর্থন করায় ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী বরখাস্ত

সরকার প্রস্তাবিত বিচার বিভাগ সংস্কার প্রক্রিয়া স্থগিতের আবেদন এবং সংস্কার বিরোধী আন্দোলনকে সমর্থন জানানোয় ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রীকে বরখাস্ত করেছেন প্রধানমন্ত্রী নেতানিয়াহু।  রোববার (২৬ মার্চ) এক বিবৃতিতে প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্তকে বরখাস্তের খবর জানানো হয়। খবর আলজাজিরার।

এদিকে গ্যালান্তকে বরখাস্তের প্রতিবাদে বিক্ষোভে ফুঁসে উঠেছে ইসরায়েলিরা। তার সমর্থনে তেল আবিবের রাস্তায় নেমে আসে দেশটির জনগণ।

আলজাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, শনিবার (২৫ মার্চ) ইসরাইলের টেলিভিশনে সম্প্রচারিত এক ভাষণে প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ত সরকার প্রস্তাবিত বিচার বিভাগ সংস্কার প্রক্রিয়া স্থগিতের আহ্বান জানান। তার সেই আহ্বানে মাত্র একদিন পরই তাকে বরখাস্ত করা হলো।

সংক্ষিপ্ত এক বিবৃতিতে নেতানিয়াহুর অফিস জানিয়েছে, প্রতিরক্ষা মন্ত্রীকে বরখাস্ত করেছেন প্রধানমন্ত্রী। এ সিদ্ধান্তের পরে এক টুইট বার্তায় গ্যালান্ত লিখেছেন, ইসরায়েল রাষ্ট্রের নিরাপত্তা আমার জীবনের উদ্দেশ্য ছিল এবং সর্বদা থাকবে।

ইয়োভ গ্যালান্তের বরখাস্তের খবর ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গে হাজার হাজার বিক্ষোভকারী নীল-সাদা ইসরায়েলি পতাকা নিয়ে গভীর রাতে দেশের বিভিন্ন শহরের রাস্তায় নেমে আসে। এক পর্যায়ে নিরাপত্তা বেষ্টনী ভেঙে জেরুজালেমে নেতানিয়াহুর বাড়ির বাইরেও ভিড় জমা হয়।  

উল্লেখ্য, গত ২৯ ডিসেম্বর ইসরাইলের নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন কট্টরপন্থি নেতা বেনিয়ামিন নেতানিয়াহু। এরপরই সুপ্রিম কোর্টের ক্ষমতা কমিয়ে বিচারব্যবস্থা সংস্কারের উদ্যোগ নেন তিনি। নতুন সংশোধনীতে, সুপ্রিম কোর্টের যে কোনো সিদ্ধান্ত বাতিলের ক্ষমতা দেয়া হয়েছে ইসরাইলের পার্লামেন্টকে।

এই উদ্যোগের জেরে নেতানিয়াহু নিজ রাষ্ট্রের জনগণের রোষানলে পড়েন। এতে বিক্ষোভে ফেটে পড়ে সাধারণ মানুষ। প্রায় প্রতিদিনই তেল আবিবের রাস্তায় জড়ো হন হাজারো বিক্ষোভকারী। পুলিশি বাধার মুখে পড়ে সংঘর্ষে লিপ্ত হয় দু'পক্ষ। এতে রণক্ষেত্রে পরিণত হয় পুরো এলাকা।

news24bd/ARH