রোমে স্বাধীনতা দিবস উদযাপন করেছে বাংলাদেশ দূতাবাস

স্বাধীনতার সোপানে স্মার্ট বাংলাদেশ গড়ার প্রত্যয়ে ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করেছে বাংলাদেশ দূতাবাস, রোম। ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. শামীম আহসান স্থানীয় সময় সকাল ১০টায় আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন এবং দূতাবাসের অন্যান্য কর্মকর্তাদের সঙ্গে নিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তপক অর্পণ করেন।

এছাড়াও আনুষ্ঠানিক কর্মসূচির অংশ হিসেবে শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন, পবিত্র গ্রন্থসমূহ থেকে পাঠ, রাষ্ট্রপ্রতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করা হয়। পরে দূতাবাসের হলরুমে রাষ্টদূত মো. শামীম আহসানের সভাপতিত্বে ও  প্রথম সচিব আসিফ আনাম সিদ্দিকীর সঞ্চালনায় আয়োজিত আলোচনা সভায় বক্তব্য রাখেন বাংলাদেশ সমিতি ইতালির সাবেক সভাপতি কে এম লোকমান হোসেন, ইতালি আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা মাহতাব হোসেন, সাধারণ সম্পাদক মো. আলমগীর হোসেনসহ অন্যান্যরা।

এদিকে যথাযথ মর্যাদার মধ্য দিয়ে ও আনন্দমুখর পরিবেশে বাংলাদেশের মহান স্বাধীনতা দিবস উপলক্ষে ইতালিতে অবস্থানরত বিভিন্ন দেশের কূটনৈতিক ও বিশিষ্ট ব্যক্তিদের সন্মানে অভ্যর্থনা ও নৈশভোজের আয়োজন করেছে বাংলাদেশ দূতাবাস রোম।

পবিত্র মাহে রমজানকে সামনে রেখে রমজানের শুদ্ধতা বজায় রাখার নিমিত্তে স্বাধীনতা দিবস এর আগেই এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। রাজধানী রোমের একটি পাঁচ তারকা হোটেলের বলরুমে অনুষ্ঠানে আগত অতিথিদের স্বাগত জানান রাষ্ট্রদূত মো. শামীম আহসান এবং মিসেস পান্ডোরা চৌধুরীসহ দূতাবাসের অন্যান্য কর্মকর্তাগণ।

দূতাবাসের দ্বিতীয় সচিব মো. আশফাকুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতেই বাংলাদেশ ও ইতালির জাতীয় সংগীতের সাথে দাঁড়িয়ে সম্মান প্রদর্শন করেন উপস্থিত অতিথিগণ। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইতালি সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়ের সেক্রেটারি জেনারেল ড. জন লিওনারদি। অনুষ্ঠানে ইতালিয় সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও দফতরের উচ্চ পর্যায়ের কর্মকর্তাসহ রোমে নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূতগণ উপস্থিত ছিলেন। তারা বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নারীর ক্ষমতায়নসহ বাংলাদেশের সামগ্রিক আর্থ-সামাজিক উন্নয়নের ভূয়সী প্রশংসা করেছেন।

সাংস্কৃতিক পর্বে দেশাত্ববোধক গান ও  শিশু-কিশোরদের নৃত্য পরিবেশন করে সঞ্চারী সংগীতায়নের শিল্পীরা। পরে অতিথিদের নিয়ে স্বাধীনতা দিবসের কেক কাটা হয়।

news24bd.tv/রিমু