বান্দরবানে খামার রক্ষায় বিজিবির সাড়াশি অভিযানে সন্তুষ্ট দেশীয় খামারিরা 

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার দেশীয় খামারি রক্ষায় সীমান্তে কঠোর বিজিবি সাড়াশি অভিযানে সন্তুষ্ট দেশীয় খামারিরা। সীমান্তের ওপার থেকে অবৈধভাবে পাচার হয়ে আসা বার্মিজ গরুর বিরুদ্ধে কঠোর অবস্থানে নেমেছে সীমান্তরক্ষি বাহিনী বিজিবি। সাড়াশি অভিযানের ফলে অবশেষে গরু পাচার  কমতে শুরু করেছে সীমান্ত এলাকায়।

গত কয়েক বছর ধরে বাংলাদেশ ভারত সীমান্তের দুপাশেই কড়াকড়ির কারণে কমেছে গরু চোরাচালান। তবে একইসাথে বাড়তে শুরু করেছে মিয়ানমারের গরু আসা।

মিয়ানমার সীমান্তে দুর্গমতার সুযোগ নিচ্ছে চোরাকারবারিরা। তাদের নিয়ন্ত্রণে এবার কঠোর হচ্ছে বিজিবি। টাস্কফোর্স গঠন করে বিভিন্ন এলাকায় শুরু হয়েছে বিশেষ অভিযান।

স্থানীয়দের অভিযোগ অনেক জনপ্রতিনিধি এ চক্রে জড়িত। নাইক্ষ্যংছড়ি থানা পুলিশের উপর হামলা মামলার প্রধান আসামির নেতৃত্বে চলছে পাচার ও নিলাম সিন্ডিকেট।

বার্মিজ গরু চোরাচালানরোধে নজরদারি বাড়িয়েছে টাস্কফোর্স। অভিযানে আটক করা গরু নিলামের মাধ্যমে সরকারি কোষাগারে প্রায় ২ কোটি টাকা জমা করেছে বিজিবি।

বিজিবির সাড়াশি অভিযানে সন্তোষ প্রকাশ করেছেন স্থানীয় খামারীরা। বলছেন, এই অভিযান অব্যাহত থাকলে টিকবে তাদের ব্যবসা, সরকারও পাবে বড় অংকের রাজস্ব।