ভারতে যাওয়ার আগে কম্বোডিয়া যাবে বাংলাদেশ 

ঘরের মাঠে তিনজাতি সিরিজকে সামনে রেখে সৌদি আরবে দীর্ঘদিন ক্যাম্প করে বাংলাদেশ ফুটবল দল। শেষে ত্রিদেশীয় সিরিজ বাতিল হয়, সিলেটে সিশেলসের বিপক্ষে দুটি ম্যাচ খেলে হাভিয়ের কাবরেরার দল। দুই ম্যাচের প্রথমটিতে জিতলেও, শেষেরটি আবার হারে বাংলাদেশ। তারপরও সাফ চ্যাম্পিয়নশিপ শুরুর আগে সেই সৌদিতেই অনুশীলন ক্যাম্প করার প্রাথমিক পরিকল্পনা ছিল বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে)।

এবার অবশ্য সৌদি যাওয়া হচ্ছে না জামালদের। এর পরিবর্তে কম্বোডিয়ার মাটিতে তাদের বিপক্ষে একটি প্রীতি ম্যাচ খেলবে বাংলাদেশ। আগামী ১৫ জুন ম্যাচটি অনুষ্ঠিত হবে। এরপর ভারত যাবে দল। ২১ জুন থেকে বেঙ্গালুরুতে শুরু হবে সাফ ফুটবল।

আবহাওয়া এবং আরও কিছু বিষয় বিবেচনা করেই সৌদি আরবে অনুশীলন ক্যাম্প বাতিল করা হয়েছে বলে জানিয়েছেন জাতীয় দল কমিটির সভাপতি কাজী নাবিল আহমেদ। এছাড়া সৌদি আরবের চেয়ে কম্বোডিয়া থেকে বেঙ্গালুরু যাওয়া তুলনামূলক সহজ মনে হয়েছে বাফুফের কাছে। ফলে ১৫ জুন কম্বোডিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচ খেলে পরদিনই বেঙ্গালুরু চলে যাবে বাংলাদেশ জাতীয় ফুটবল দল।

সাফের আগে জাতীয় দলের ক্যাম্প হবে ঢাকায়, বসুন্ধরা কিংস অ্যারেনায়। ফুটবলারদের থাকার জন্য কিংস অ্যারেনায় কাছাকাছি একটি হোটেল দেখা হচ্ছে। ৩ জুন প্রিমিয়ার লিগ শেষে ৪ জুন থেকেই শুরু হবে ক্যাম্প। ক্যাম্পে ডাকা হবে আনুমানিক ৩৫ জন ফুটবলারকে।

এদিকে, বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ) সভায় এশিয়ান গেমস ফুটবলে পুরুষ দল না পাঠানোর সিদ্ধান্ত হয়েছে। তবে পাঠানো হবে নারী ফুটবল দল। তবে কাজী নাবিল আজ জাতীয় দল কমিটির সভা শেষে বলেছেন, ‘এশিয়ান গেমস যেটা আছে হাংজুতে, সেটারও প্রস্তুতি রেখে আমরা এগিয়ে যাচ্ছি। যাতে করে আমাদের টিম গেলে আমাদের প্রস্তুতি থাকে। এ বিষয়ে আমরা বিওএর সঙ্গে আলাপ করব, যাতে আমাদের পুরুষ টিম অংশ নিতে পারে। ’

নাবিল যোগ করেন, ‘গতকাল সন্ধ্যায় বিওএ থেকে যে প্রেস রিলিজ দেওয়া আছে, যেখানে যে ১৭টি ডিসিপ্লিনের নাম লেখা, তাতে ফুটবল আছে। ফুটবল লেখা আছে বলে আমরা আশা করছি পুরুষ ফুটবল থাকবে। আমি কাল বিওএর সভাপতির সঙ্গে আলাপ করেছি। তাকে বলেছি পুরুষ দলকে পাঠানোর প্রয়োজন আছে। ’

news24bd.tv/SHS